ছায়ানটে বসন্তের নৃত্যগীত সন্ধ্যা

  সাংস্কৃতিক রিপোর্র্টার ২৩ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ছায়ানটে বসন্তের নৃত্যগীত সন্ধ্যা
ফাইল ছবি

শুক্রবার ছিল ৮ চৈত্র। চারিদিকে তাই কিছুটা দাবদাহ ছিল। তবে সন্ধ্যার পর বইছিল বসন্তী বাতাস। রাজধানীর সংস্কৃতিপ্রেমীদের এমন দিনে মন মজিয়েছে বসন্তের নৃত্যগীতের সন্ধ্যা। ছায়ানটের বসন্তের আয়োজনটি ছিল মূলত নৃত্য ও গানের।

সন্ধ্যায় রবিঠাকুরের ‘আজি দখিন দুয়ার খোলা’ গানের সঙ্গে সম্মেলক নৃত্যের পরিবেশনা দিয়ে শুরু হয় এ আয়োজন। এরপর সঞ্চারী অধিকারী একক কণ্ঠে গেয়ে শোনান রবীন্দ্রসঙ্গীত ‘আজ সবার রঙে রঙ মিশাতে হবে।’

শারবিন খন্দকার গেয়ে শোনান রবিঠাকুরেরই ‘আকাশ আমার ভরলো আলোয়।’ এরপর কাজী নজরুল ইসলামের ‘নতুন পাতার নূপুর বাজে’ গানটি পরিবেশন করেন কৌশিক সাহা।

আয়োজনের এ পর্যায়ে ছিল দ্বৈত সঙ্গীত। সুস্মিতা দত্ত সৃষ্টি ও তাসফিয়া আহমেদ অত্রির কণ্ঠে গীত হয় রবীন্দ্রসঙ্গীত ‘ওরে ভাই, ফাগুন লেগেছে বনে বনে।’ ‘ফাগুন হাওয়ায় হাওয়ায় করেছি যে দান’ গানের সঙ্গে সম্মেলক নৃত্যগীতে মন ছুঁয়ে যায় সবার।

এরপর আবার একক গান। অর্পিতা সরকার ‘ওরা অকারণে চঞ্চল’, সমুদ্র শুভম ‘আছে বসন্ত ফুলবনে’, তাসনিয়া আশরাফ ‘এই মৌমাছিদের ঘরছাড়া কে করেছে রে’ গানগুলো গেয়ে শোনান।

‘সব দিবি কে সব দিবি পায়’ গানের সঙ্গে সম্মেলক নৃত্যগীতের পরিবেশনার পর সংহীতা ঢালী খেয়ার কণ্ঠে গীত হয় রবীন্দ্রসঙ্গীত ‘ওরে গৃহবাসী খোল খোল দ্বার।’ স্বর্ণালী রানী চন্দ ও ফাবিহা আনবার দ্বৈত কণ্ঠে গেয়ে শোনান কাজী নজরুলের ‘আয় বনফুল ডাকিছে মলয়।’

একক কণ্ঠে আভেরি রহমান ‘সহসা ডালপালা তোর উতলা যে’, নিশাত আঞ্জুম সাকি ‘ও মঞ্জুরি ও মঞ্জুরি’, কর্নিকা দাশগুপ্তা ‘দোল ফাগুনের দোল লেগেছে’ গানগুলো পরিবেশন করেন। সম্মেলক কণ্ঠে অতুলপ্রসাদ সেনের ‘মোর নাচি ফুলে ফুলে’ গানটির পরিবেশনা শেষে ছিল রবিঠাকুরের ‘রাঙিয়ে দিয়ে যাও’ গানের সঙ্গে আয়োজনের সর্বশেষ নৃত্যগীতের পরিবেশনা। জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে শেষ হয় ছায়ানটের বসন্তের এ আয়োজন।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×