কেআইবি কৃষিসেবা কেন্দ্র চালু

বিনামূল্যে মিলবে কৃষির সব সেবা

  শেকৃবি প্রতিনিধি ১১ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বাড়ির ছাদে বাগান, ক্ষেতে ফসল চাষাবাদ, মৎস্য চাষ কিংবা লাভজনক পশুপালনে প্রান্তিক ও শহুরে কৃষকরা এখন সহজেই বিনামূল্যে বিভিন্ন পরামর্শ সেবা নিতে পারবেন। মুঠোফোনের মাধ্যমে ও সরাসরি এ সেবা নেয়া যাবে প্রতি সপ্তাহে একদিন। শনিবার সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ৯১২২৮০১ নম্বরে ফোন করে কিংবা সরাসরি রাজধানীর খামারবাড়ির কৃষিবিদ ইন্সটিটিউশন (কেআইবি) ভবনে ‘কেআইবি কৃষিসেবা কেন্দ্র’ থেকে কৃষিবিষয়ক এসব সেবা নিতে পারবেন যে কেউ। এ সেবা কেন্দ্র ইতিমধ্যে চালু হয়েছে। সম্প্রতি খামারবাড়ির কেআইবি কমপ্লেক্সে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান কেআইবির নেতা ও সেবাপ্রদানকারী কৃষি বিশেষজ্ঞরা। কৃষিবিষয়ক সেবা প্রদানের ক্ষেত্রগুলো সম্পর্কে কেআইবির সভাপতি কৃষিবিদ এমএম সালেহ বলেন, বর্তমানে শহুরে এলাকায় ছাদে বাগান করা বেশ জনপ্রিয় হয়ে উঠছে। বিশেষ করে বারান্দায় বা ছাদে স্বল্পপরিসরে ফলফলাদি, নিত্যপ্রয়োজনীয় কিছু সবজি কিংবা ফুলের বাগান করতে চাচ্ছেন অনেকেই। তবে যথার্থ পরামর্শ আর সঠিক পদ্ধতি না জানার কারণে অনেকে ব্যর্থ হচ্ছেন। আবার অনেকে বাগান করার আগ্রহ হারাচ্ছেন। এমন অবস্থায় আমরা সেসব শহুরে চাষীদের বিনামূল্যে পরামর্শ সেবা ও সরাসরিভাবে সেবা প্রদানের লক্ষ্যে এ উদ্যোগটি নিয়েছি। প্রথিতযশা কৃষি বিশেষজ্ঞ কৃষিবিদ ড. বেলাল সিদ্দিকী বলেন, শুধু শহর অঞ্চলেই নয়, দেশের যে কোনো প্রান্তের কৃষকরা যে কোনো সময় তাদের সমস্যার সমাধান জানতে পারবেন। বিশেষ করে যেসব খামারি লাভজনকভাবে মৎস্য ও পশুপালনের খামার করেন তাদের জন্য এই সেবা বেশ কাজে আসবে। এছাড়া ফসলের রোগবালাইয়ের সঠিক তথ্য জেনে আমরা কৃষকদের যথার্থ পরামর্শ দেয়ার জন্য ব্যবস্থা রেখেছি। সেবা কেন্দ্রের অন্যতম উদ্যোক্তা কেআইবির মহাসচিব কৃষিবিদ খাইরুল আলম প্রিন্স বলেন, এই সেবা কেন্দ্রে কৃষির বিভিন্ন ক্ষেত্রের স্বনামধন্য ৩০ জন কৃষি বিশেষজ্ঞ নিয়ে ‘বিশেষজ্ঞ প্যানেল’ গঠন করা হয়েছে। তারাই প্রতি শনিবার কৃষকদের সেবা দেবেন। এই সেবা কেন্দ্রের বিশেষত্ব সম্পর্কে তিনি বলেন, এখানে আমরা অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করব ফলে কৃষকের সমস্যাগুলো ও এর সমাধান রেকর্ড করা থাকবে যা পরবর্তীকালে আমরা গবেষণার জন্য সংরক্ষণ করে রাখব। ক্রমান্বয়ে এই সেবা কেন্দ্রটি চাহিদা অনুযায়ী আরও বিস্তৃত করার পরিকল্পনা রয়েছে। কৃষি সেবা কেন্দ্র গঠনের সঙ্গে আরও যুক্ত আছেন কেআইবির দফতর সম্পাদক কৃষিবিদ এম মিজানুর রহমান, সাংগঠনিক সম্পাদক কৃষিবিদ আরিফ তরফদার, সমাজকল্যাণ সম্পাদক কৃষিবিদ মোফাজ্জল হোসেন, কেআইবি ঢাকা মেট্রোপলিটন শাখার সাধারণ সম্পাদক ড. তাসদিকুর রহমান সনেট, কৃষিবিদ আবদুর রশিদ, সালেহ আহমেদ ও মাহফুজ হোসেন মিরদাহসহ কৃষি বিশেষজ্ঞরা।

 

 

আরও পড়ুন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.