নগরীতে কৃষি যন্ত্রপাতি মেলা

  যুগান্তর রিপোর্ট ১১ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

কৃষি যন্ত্রপাতি ব্যবহারে, অর্থ-শ্রম-সময় বাঁচবে’- এ প্রতিপাদ্য নিয়ে শুরু হয়েছে প্রথমবারের মতো ‘জাতীয় কৃষি যন্ত্রপাতি মেলা-২০১৮’। শনিবার নগরীর ফার্মগেটে কৃষিবিদ ইন্সটিটিউশন বাংলাদেশ (কেআইবি) চত্বরে এ মেলা শুরু হয়। তিন দিনব্যাপী এ মেলার উদ্বোধন করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন।

মেলায় সরকারি-বেসরকারি ২১টি প্রতিষ্ঠান বিভিন্ন প্রকার আধুনিক কৃষি যন্ত্রপাতি প্রদর্শন করছে। সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত সর্বসাধারণের জন্য মেলা উš§ুক্ত থাকবে। কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগে প্রথমবারের মতো এ মেলার আয়োজন করেছে ডিএই’র খামার যান্ত্রিকীকরণ প্রকল্প। মেলার মাধ্যমে কৃষক ও কৃষিসংশ্লিষ্ট ব্যক্তিরা ব্যয় সাশ্রয়ী, লাভজনক ও আধুনিক কৃষি যন্ত্রপাতি সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

মেলায় প্রদর্শিত হচ্ছে কম্বাইন্ড হার্ভেস্টার, ব্রডকাস্ট সিডার, জমি চাষ ও আগাছা পরিষ্কারের ক্লাটিভেটর, বীজ বপনের জন্য বিজ-যন্ত্র, হস্তচালিত চারা রোপণ যন্ত্র, জমির মাটি সমান করার জন্য ল্যান্ড লেভেলার, এক যন্ত্র দিয়ে একই সঙ্গে চাষ ও বেড তৈরি ও বিজ বপন করা যন্ত্র বেড প্লান্টার, আলু গ্রেডিং যন্ত্র, গবাদি পশুর জন্য খড় কাটার যন্ত্র, নন-টিপিং ট্রেইলর, টিপিং ট্রেইলর, ওয়াটার ট্যাংক, অয়েল ট্যাংক, আলু বপন যন্ত্র, ঘুটি ইউরিয়া প্রয়োগ যন্ত্র, নিরানি যন্ত্র, ফুড পাম্প, সৌরশক্তিচালিত আলোক ফাঁদ যন্ত্র, মাড়াই যন্ত্র, ভুট্টা মারাই যন্ত্র, চিনাবাদাম মাড়াই যন্ত্র, আলু উত্তোলন যন্ত্রসহ আরও অনেক আধুনিক যন্ত্র। মেলার উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেন, সরকার গ্রামীণ হাটবাজারের অবকাঠামোগত উন্নয়ন করছে। দেশের প্রতিটি উপজেলায় একটি করে মডেল হাটবাজার স্থাপনের কাজ চলমান রয়েছে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

E-mail: [email protected], [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter