ঢাবিতে কর্মশালা

পাণ্ডুলিপির ওপর ভিত্তি করে সভ্যতার বিকাশ

  ঢাবি প্রতিনিধি ১৯ এপ্রিল ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ঢাকা বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে পাণ্ডুলিপিবিষয়ক কর্মশালা। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারের উদ্যোগে তিন দিনব্যাপী এ কর্মশালা শুরু হয়। গ্রন্থাগারের সাইবার সেন্টারে শুরু হওয়া এ কর্মশালায় ৫০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে কর্মশালার উদ্বোধন করেন। আগামী ২৫ এপ্রিল শেষ হবে এ কর্মশালা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত গ্রন্থাগারিক অধ্যাপক ড. এসএম জাবেদ আহমদের সভাপতিত্বে কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন। এ ছাড়া স্বাগত বক্তব্য দেন ভারপ্রাপ্ত গ্রন্থাগারিক (পরিকল্পনা ও উন্নয়ন) সৈয়দা ফরিদা পারভীন ও ধন্যবাদ জ্ঞাপন করেন উপ-গ্রন্থাগারিক সৈয়দ আলী আকবর। কর্মশালায় দু’জন শিক্ষার্থীকে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে গবেষণার জন্য বৃত্তি দেয়া হয়। তারা হলেন বাংলা বিভাগের এমএ শেষ পর্বের মো. নাজমুল হোসেন ও সংস্কৃত বিভাগের সপ্তম সেমিস্টারের শিক্ষার্থী শুক্লা রানী। আয়োজকরা জানান, ব্যতিক্রমী এ কর্মশালায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছাড়াও কয়েকজন বিদেশি শিক্ষার্থী অংশগ্রহণ করেছেন।

উদ্বোধনী অনুষ্ঠানে ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান পাণ্ডুলিপি যথাযথভাবে সংরক্ষণের ওপর গুরুত্বারোপ করে বলেন, সাহিত্য, ইতিহাস, বিজ্ঞান, ভূগোলসহ সব বিষয়ে মানব সভ্যতার অবদানের ইতিহাস পাণ্ডুলিপি থেকেই সংগ্রহ করতে হয়। পাণ্ডুলিপির ওপর ভিত্তি করে সভ্যতার বিকাশ ঘটেছে, তাই এ বিষয়ে শিক্ষার্থীদের মাঝে সচেতনতা তৈরি হওয়া দরকার।

ভিসি বলেন, পাণ্ডুলিপির পাঠোদ্ধার কঠিন একটি কাজ। এ কাজটি সফলভাবে পরিচালনার জন্য তিনি গবেষকদের প্রতি আহ্বান জানান। ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারে সংগৃহীত ৩০ হাজার পাণ্ডুলিপির প্রায় এক-তৃতীয়াংশ ইতিমধ্যে ডিজিটালাইজ করা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, এটি ঢাকা বিশ্ববিদ্যালয় তথা দেশের একটি বড় সম্পদ। ভিসি আশা প্রকাশ করেন কর্মশালার মাধ্যমে শিক্ষার্থীদের মাঝে এ বিদ্যা চর্চা আরও প্রসার লাভ করবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×