মিরপুরের ফাইজারের ঢাল সড়ক চলাচলের অযোগ্য

পিচ-ঢালাই উঠে গিয়ে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে * শুষ্ক মৌসুমে ধুলাবালিতে নাকাল পথচারীরা

  আফজাল হোসেন ১২ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

মিরপুর ৭ নম্বর মিল্ক ভিটা রোড সংলগ্ন ফাইজারের ঢাল সড়কটি দীর্ঘদিন সংস্কারের অভাবে চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। সড়কটির পিচ-ঢালাই উঠে গিয়ে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। শুষ্ক মৌসুমে এসব গর্তে স্তূপাকারে ধুলাবালি জমে থাকায় যান চলাচলে বাধা সৃষ্টি হয়। পথচারী ও স্থানীয় বাসিন্দারা ধুলাবালি জমে থাকা এ সড়কে নিত্য ভোগান্তি নিয়ে চলাচল করছেন। সামান্য বাতাসে পুরো শরীর ধুলাময় হয়ে যায়। আর বর্ষা মৌসুমে কাদা পানির দৌরাত্ম্যে এ সড়কে চলাই দায়। এ সড়ক বাদে বিকল্প ব্যবস্থা না থাকায় এলাকার মানুষকে চলাচলে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। গুরুত্বপূর্ণ ওষুধ শিল্প এবং বড় বড় গার্মেন্ট এখানে অবস্থিত। পল্লবী ও রূপনগরের কয়েক লাখ গার্মেন্ট শ্রমিক প্রতিনিয়ত এ সড়ক দিয়ে চলাচল করছে। সরেজমিন দেখা যায়, রেনেটা লিমিটেডের গেট হতে ফাইজারের ঢাল পর্যন্ত সড়কটির দুপাশে পিচ ঢালাই ভেঙে দেবে গেছে। সড়কটির মাঝামাঝি অংশে ২০-২৫ গজ জুড়ে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। এসব গর্তে রিকশা-অটোরিকশা, প্রাইভেট কার, মোটরসাইকেল উল্টে দুর্ঘটনা ঘটে। শুষ্ক মৌসুমে এসব গর্তে প্রচুর ধুলাবালি থাকায় এ সড়কে চলাচলকারীদের সামান্য বাতাসে ধুলামাখা হতে হয়। পথচারী শিমুল বলেন, এ রাস্তা দিয়ে চলাচল করলে বাসায় গিয়ে গোসল করতে হয়। রাস্তায় এত ধুলাবালি উড়তে থাকে যে কিছু করার নেই । ভাঙাচোরা রাস্তার কারণে প্রতিদিন এ সমস্যা পোহাতে হয়।

স্থানীয় বাসিন্দা সাইদুর রহমান বাবু বলেন, এ এলাকাটি একটি শিল্পাঞ্চল এলাকা। কয়েক লাখ শ্রমিক এখানে বসবাস করেন। রূপনগর ও পল্লবীর বাসিন্দাদের প্রতিনিয়ত এ সড়কটি দিয়ে যাতায়াত করতে হয়। গার্মেন্ট শ্রমিকরাও সড়কটির পাশে অবস্থিত বিভিন্ন গার্মেন্ট-ফ্যাক্টরিতে যান। শুষ্ক অথবা বর্ষা যে কোনো মৌসুমে অনেক ভোগান্তি নিয়ে তারা এ সড়কে চলাচল করেন। স্থানীয় কাউন্সিলরকে এ ব্যাপারে তাগিদ দেয়ার পরও কাজ হয়নি। স্থানীয় বাসিন্দা ও একটি গার্মেন্ট কারখানার মেশিন অপারেটর রাজু বলেন, আমি রূপনগর থাকি ওখানে ভাড়া কম। পল্লবীতে আমার অফিসে যেতে এ সড়কটি ব্যবহার করতে হয়। বর্ষাকালে এখানে এলে দেখবেন কত কষ্টে আমরা চলাচল করি। তখন হেঁটেই এ রাস্তা পার হতে ৩০ মিনিট লাগে অথচ ৩ মিনিটের রাস্তা নয়।

পল্লবী বাড়ি মালিক কল্যাণ সমিতির সদস্য আহমদ হোসেন বলেন, ফাইজারের ঢালের সড়কটি দীর্ঘদিন সংস্কার করা হয়নি। সড়কটির সর্বত্র খানাখন্দে ভরা। শুষ্ক ও বর্ষাকালে স্থানীয় জনগণ চরম ভোগান্তির মধ্যে থাকেন। এ রাস্তাটি দ্রুত সংস্কার করা দরকার ।

এ ব্যাপারে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ৬ নং ওয়ার্ড কাউন্সিলর হাজী রজ্জব হোসেন যুগান্তরকে বলেন, পর্যায়ক্রমে আমার ওয়ার্ডের সব সড়ক সংস্কার করা হবে ।

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.