স্পিরুলিনার গবেষণায় কাজ করবে শেকৃবি ও এনারগেইয়া

  শেকৃবি প্রতিনিধি ১২ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

মানবদেহের জন্য অত্যন্ত উপযোগী ও পুষ্টিগুণসম্পন্ন স্পিরুলিনার (সামুদ্রিক শৈবাল) চাষে আধুনিক গবেষণাগার তৈরি করবে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি)। স্পিরুলিনা মূলত সামুদ্রিক পরিবেশে জন্মালেও কৃত্রিম উপায়েও এর লাভজনক চাষাবাদ সম্ভব। আর সে জন্যই গবেষণার উদ্যোগ নিয়েছে শেকৃবির উদ্যানতত্ত্ব বিভাগ। যৌথভাবে গবেষণাগারটি স্থাপন করতে সহযোগিতা করবে ব্যাংককভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান এনারগেইয়া।

রোববার সকাল সাড়ে ১১টায় শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের ছাদে আয়োজিত এক সংবাদ সম্মেলনে যৌথ গবেষণা প্রকল্পটির উদ্বোধন করেন শেকৃবির ভিসি প্রফেসর ড কামাল উদ্দিন আহাম্মদ। স্পিরুলিনার পুষ্টিগুণ ও খাদ্য হিসেবে এর উপযোগিতা সম্পর্কে আলোচনায় শেকৃবি উদ্যানতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. এএফএম জামাল উদ্দিন বলেন, পৃথিবীতে একক খাদ্য হিসেবে সবচেয়ে বেশি পুষ্টি উপাদান যেসব খাবারে পাওয়া যায় স্পিরুলিনা হচ্ছে তাদের মধ্যে অন্যতম। এ জগতে প্রাপ্ত যে কোনো খাদ্য, উদ্ভিদ, শস্য বা গুল্ম থেকে যা পাওয়া যায় এককভাবে এতে শতকরা ৬০ ভাগ সহজপাচ্য ও অপ্রাণিজ আমিষ বিদ্যমান। সাধারণ খাদ্য হিসেবে তো বটেই নানা রোগ নিরাময়ে মূল্যবান ভেষজ হিসেবে দেশ-বিদেশে স্পিরুলিনার চাহিদা রয়েছে। তিনি আরও বলেন, আমরা যে পদ্ধতিতে এর উৎপাদন করব তাতে কম খরচেই স্পিরুলিনা চাষাবাদ জনপ্রিয় করে তোলা সম্ভব হবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. পরিমল কান্তি বিশ্বাস, ড. আবুল হাসনাত মু. সোলাইমানসহ উদ্যানতত্ত্ব বিভাগের শিক্ষক ও শিক্ষার্থী এবং এনারগেইয়ার প্রতিনিধিরা।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

E-mail: [email protected], [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter