বিএসএমএমইউ

পায়ুপথ রোগীদের চিকিৎসায় আধুনিক লেজার প্রযুক্তি চালু

  যুগান্তর রিপোর্ট ২৩ এপ্রিল ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

পায়ুপথ রোগীদের চিকিৎসায় আধুনিক লেজার প্রযুক্তি চালু
পায়ুপথ রোগীদের চিকিৎসায় আধুনিক লেজার প্রযুক্তি। ফাইল ছবি

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) পায়ুপথে জটিল রোগে আক্রান্ত রোগীদের জন্য চালু হয়েছে আধুনিক প্রযুক্তির লেজার চিকিৎসা।

রোববার প্রথমবারের মতো কাটাছেঁড়া ছাড়াই রক্তপাতবিহীনভাবে পায়ুপথের রোগের সফল লেজার সার্জারি সম্পন্ন হয়েছে। বিশ্ববিদ্যালয়ের কলোরেক্টাল সার্জারি বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসকরা শনিবার তিন রোগীর লেজার সার্জারি সম্পন্ন করেন।

এর মধ্যে পাইলস, ফিস্টুলা ও ফিশার রোগে আক্রান্ত রোগীদের আধুনিক লেজার প্রযুক্তি ব্যবহার করে অত্যন্ত দক্ষতার সঙ্গে সফলভাবে অস্ত্রোপচার করেন বিশ্ববিদ্যালয়ের কলোরেক্টাল সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মো. আবু তাহের।

এ সময় কলোরেক্টাল সার্জারি বিভাগের অধ্যাপক ডা. শাহাদত হোসেন ও অধ্যাপক ডা. মো. সাহাদত হোসেন সেখ উপস্থিত ছিলেন।

আধুনিক প্রযুক্তির এই অস্ত্রোপচার কার্যক্রমে ডা. আহসান, ডা. অরুণ, ডা. ইশতিয়াক, ডা. শ্যামল, ডা. রাকেশ, ডা. মো. ওয়াজিবুল্লা, ডা. আলী রেজা, ডা. সাবরিন প্রমুখ সার্জন অংশগ্রহণ করেন।

এদিকে লেজার প্রযুক্তি ব্যবহার করে কোনোরকম কাটা ছাড়াই রক্তপাতবিহীন পায়ুপথের রোগসমূহে আক্রান্ত রোগীদের সফলভাবে সার্জারি সম্পন্ন করায় কলোরেক্টাল সার্জারি বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসকদের ধন্যবাদ জানান বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া।

প্রসঙ্গত, এসব রোগী দীর্ঘদিন ধরে পায়ুপথের সমস্যায় ভুগছিলেন। যথাসময়ে এই ধরনের রোগীদের অস্ত্রোপচার করা না হলে পায়ুপথে রক্ত যাওয়া, ব্যথা অনুভূত হওয়া, পুঁজ পড়া, চুলকানি ও পায়ুপথের চারদিকে ভিজে থাকা ইত্যাদি সমস্যায় রোগীরা কষ্ট পেয়ে থাকেন ও আরও নানা ধরনের অসুবিধা ভোগ করেন।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×