সম্মিলিত সামাজিক আন্দোলনের সেমিনারে বক্তারা

জঙ্গিবাদের বিরুদ্ধে গণজাগরণ তৈরি করতে হবে

  যুগান্তর রিপোর্ট ১১ মে ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সম্মিলিত সামাজিক আন্দোলনের সেমিনারে বক্তারা

জঙ্গিবাদ শুধু ধর্মীয় সমস্যা নয়, এটা আন্তর্জাতিক সমস্যা। এটা নির্মূল করতে হলে এর পেছনে কারা আছে তা জানতে হবে এবং জঙ্গিবাদের বিরুদ্ধে আমাদের ঐক্যবদ্ধ হয়ে গণজাগরণ তৈরি করতে হবে।

শুক্রবার বিকালে জাতীয় প্রেস ক্লাবে সম্মিলিত সামাজিক আন্দোলন এবং সাম্প্রদায়িকতা ও জঙ্গিবিরোধী মঞ্চ আয়োজিত সেমিনারে বক্তারা এসব কথা বলেন।

সেমিনারে ঐক্য ন্যাপের সভাপতি পঙ্কজ ভট্টাচার্য বলেন, আমরা অসাম্প্রদায়িক বাংলাদেশের কথা বলছি। কিন্তু পুরোপুরি অসাম্প্রদায়িক হতে পারিনি। গ্রামাঞ্চলে এখনও পহেলা বৈশাখ পালন করা হয় না।

পহেলা বৈশাখ হয় প্রশাসনিকভাবে। ভোটও হয় প্রশাসনিকভবে। তরুণ প্রজন্মকে উদ্দেশ করে তিনি বলেন, ইতিবাচকভাবে নতুন বাস্তবতার সঙ্গে তাল মিলিয়ে নতুন আদর্শিক স্বেচ্ছাসেবক বাহিনীর মতো কাজ করতে হবে।

এটা রাজনৈতিক সংগ্রাম নয়, এটা জাতীয় সংগ্রাম। তিনি বলেন, নারী সুরক্ষা, শিশু সুরক্ষা এমনকি ধর্মপ্রাণ মানুষদের সুরক্ষার জন্যও রাজনীতির দরকার আছে।

মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি ডা. সারওয়ার আলী বলেন, রোগ নির্ণয় না করে তার সমাধান করা সম্ভব হয়। জঙ্গিবাদের ক্ষেত্রেও কথাটা সত্য।

জঙ্গিবাদ চিরতরে নির্মূল করতে হলে এটা কেন হচ্ছে, কে করছে, কার লাভ, এগুলো জানতে হবে। তিনি আরও বলেন, তাই আমি বলি, আমরা নিয়মিত হারছি। এই কারণে আমাদের সচেতন হতে হবে।

সাম্প্রদায়িকতা ও জঙ্গিবিরোধী মঞ্চের সদস্য সচিব নূর মোহাম্মদ তালুকদার বলেন, জঙ্গিবাদের বিরুদ্ধে আমাদের গণজাগরণ দরকার।

সেটা একাত্তরের মতো নয়, তার চেয়েও বড় গণজাগরণ। জঙ্গিবাদসহ সামাজিক বিভিন্ন অন্যায়ের বিরুদ্ধে সবার ঐক্যবদ্ধ না হতে পারায় দুঃখ প্রকাশ করে তিনি বলেন, সম্প্রীতি বাংলাদেশ নামে একটি প্রতিষ্ঠান আছে।

তারাও আমাদের মতোই জঙ্গিবাদের বিরুদ্ধে কথা বলে। এমন আরও অনেক সংগঠন আছে। কিন্তু এই একই ইস্যুতে আমরা সবাই এক হতে পারছি না।

সুপ্রিমকোর্টের আইনজীবী এসএমএ সবুর বলেন, সরকার একদিকে জঙ্গিবাদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতির কথা বলছে। অন্যদিকে মৌলবাদী চিটাগংয়ের হুজুরদের কাছে আত্মসমর্পণ করে। এটা থেকে সরে আসতে হবে।

‘নিউজিল্যান্ড থেকে শ্রীলংকা, আমাদের শঙ্কা ও নাগরিক সমাজের করণীয়’ শীর্ষক এই সেমিনারে আরও বক্তব্য রাখেন নারী প্রগতি সংঘের নির্বাহী পরিচালক রোকেয়া কবির ও সংগঠনের নেতা নাজমুল হক প্রধান প্রমুখ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×