সাফল্যের ধারা অব্যাহত রেখেছে একাডেমিয়া

  মিরপুর প্রতিনিধি ১৩ মে ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সাফল্যের ধারা অব্যাহত রেখেছে একাডেমিয়া

ঢাকা শহরে যে কয়টি ইংলিশ মিডিয়াম স্কুল রয়েছে তার মধ্যে ফলাফলের দিক থেকে একাডেমিয়ার নাম প্রথমেই চলে আসে।

২০১৭ ও ২০১৮ সালে ‘ও’ এবং ‘এ’ লেভেলে সর্বোচ্চসংখ্যক ডেইলি স্টার অ্যাওয়ার্ডস ও সর্বোচ্চসংখ্যক এডেক্সেল হাই এসিভারস অর্জন করেছে এ প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। শুরু থেকে অদ্যাবধি প্রতিষ্ঠানটি সাফল্যের ধারা অব্যাহত রয়েছে।

বিশেষ করে ইংরেজি শিক্ষার ক্ষেত্রে নিুবিত্ত থেকে বনেদি পরিবারের শিক্ষার্থীদের কথা চিন্তা করে ঢাকার গুলশান, উত্তরা, লালমাটিয়া, ধানমণ্ডি, ওয়ারী, মালিবাগ ও মিরপুরে নিজস্ব ও ভাড়া করা ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম পরিচালনা করছে প্রতিষ্ঠানটি।

প্রতিটি ক্যাম্পাস আধুনিক, সুসজ্জিত ও মনোরম পরিবেশে সুন্দর লোকেশনে অবস্থিত। একাডেমিয়ার মূল ক্যাম্পাস লালমাটিয়ায়। প্রতিটি ক্যাম্পাসে সুযোগ্য ইনচার্জের নেতৃত্বে ট্রেনিংপ্রাপ্ত শিক্ষক-শিক্ষিকাদের পাশাপাশি প্রশাসনিক কর্মকর্তারা নিয়মিত তাদের দায়িত্ব পালন করছেন।

এ প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা দেশে ও দেশের বাইরে বিভিন্ন প্রতিষ্ঠানে তাদের সাফল্য অব্যাহত রেখেছে। কানাডা, ইউরোপ, আমেরিকার খ্যাতনামা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নের পাশাপাশি বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয় যেমন ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট, মেডিকেল কলেজে সুনামের সঙ্গে প্রতিভার স্বাক্ষর রেখে চলছে এ প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

সাম্প্রতিক সময়ে ঢাকা বিশ্ববিদ্যালয়, আইবিএ ও ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় এ প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা শীর্ষস্থান অর্জন করেছে। ইংলিশ মিডিয়ামের শিক্ষার্থীরা পাবলিক বিশ্ববিদ্যালয়েও তাদের মেধার স্বাক্ষর রাখতে পারে একাডেমিয়ার শিক্ষার্থীরা তারই প্রমাণ।

সহশিক্ষা কার্যক্রমেও রয়েছে প্রতিষ্ঠানটির অভূতপূর্ব সাফল্য। বিভিন্ন বিতর্ক প্রতিযোগিতায় ১৩ বার, জুনিয়র ক্লাইমেট চ্যাম্পিয়নশিপ কম্পিটিশনে ৩ বার ও ডেইলি স্টার স্পেলিং বি প্রতিযোগিতায় বিজয়ী হওয়ার গৌরব অর্জন করেছে।

ইংলিশ মিডিয়াম স্কুলগুলোর গণিত অলিম্পিয়াড প্রতিযোগিতা একাডেমিয়া আয়োজন করে থাকে। ২০১৭ ও ২০১৮ সালের এ প্রতিযোগিতায় ১ম ও ২য় স্থান হওয়ার গৌরব অর্জন করেছে এ প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

৭টি শাখায় এ প্রতিষ্ঠানটির নিজস্ব ভবনে প্লে গ্রুপ হতে এ-লেভেল পর্যন্ত প্রায় তিন হাজার শিক্ষার্থী অধ্যয়ন করছে। প্লে ও নার্সারির জন্য রয়েছে ২টি শিফট।

এ প্রতিষ্ঠানটি এডেক্সেল ও ক্যামব্রিজ রেজিস্টার্ড ও ব্রিটিশ কাউন্সিল অনুমোদিত পরীক্ষা কেন্দ্র। সুশিক্ষিত ও নিবেদিত প্রাণ একদল শিক্ষক শিক্ষকতার মহান ব্রত নিয়ে এখানে শিক্ষা সেবা দিয়ে যাচ্ছেন।

একাডেমিয়ার অধ্যক্ষ ড. এম মাহবুবুল হক বলেন, একাডেমিয়া নিজস্ব স্বকীয়তা বজায় রেখে শিক্ষাবিস্তারে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলছে। শুধু উচ্চবিত্ত নয়, মধ্যবিত্ত পরিবারের ছেলেমেয়েদের স্বল্প খরচে পড়াশোনার সুযোগ রয়েছে।

শিক্ষার্থীদের মানসিক উৎকর্ষ সাধনের জন্য পড়াশোনার পাশাপাশি খেলাধুলা, নৃত্যানুষ্ঠান, সঙ্গীতানুষ্ঠান, চিত্রাঙ্কন ও বিতর্ক প্রতিযোগিতার ব্যবস্থা রয়েছে। প্রতিষ্ঠানের পাঠাগারে রয়েছে দেশি-বিদেশি বিপুলসংখ্যক বই।

তিনি বলেন, আমার প্রতিষ্ঠানে এ পর্যন্ত ২৫টি ‘ও’ লেভেল ব্যাচ ও ২৫টি ‘এ’ লেভেল ব্যাচ কৃতিত্বের সঙ্গে উত্তীর্ণ হয়েছে। এই প্রতিষ্ঠানে ছাত্র-শিক্ষক অনুপাত ১:৮। প্রতিটি শ্রেণীতে সর্বোচ্চ ছাত্রসংখ্যা ২০। প্রতিটি শ্রেণীতে শিক্ষা কার্যক্রম সার্বক্ষণিক পর্যবেক্ষণ করা হয়।

শিক্ষিকাদের নিয়মিত প্রশিক্ষণ নেয়া বাধ্যতামূলক। ইংলিশ মিডিয়াম স্কুলের যে কোয়ালিটি থাকা দরকার তার শতভাগই এ প্রতিষ্ঠানে রয়েছে। আইজিসিএসই এবং এ লেভেল পরীক্ষায় ভালো ফলাফলের নিশ্চয়তা দেয়া হয় এখানে। ভবিষ্যতে এ প্রতিষ্ঠানটি সাফল্যের ধারা অব্যাহত রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×