সুবীর নন্দীকে স্মরণ: মানুষের ভালোবাসাই তার শ্রেষ্ঠ উপহার

  সাংস্কৃতিক রিপোর্টার ১৬ মে ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

মানুষের ভালোবাসাই তার শ্রেষ্ঠ উপহার
সুবীর নন্দী। ফাইল ছবি

তার গায়কী, পরিমিতি বোধ এত বেশি ছিল যা কারও সঙ্গে তুলনা করা যায় না। তার তুলনা তিনি নিজেই। অসাধারণ কণ্ঠ দিয়ে জয় করে নিয়েছে সঙ্গীতপ্রেমী মানুষের হৃদয়।

তার বিয়োগ ব্যথায় কাঁদছে গোটা বাঙালি জাতি। তিনি শুধু একজন সঙ্গীতশিল্পী ছিলেন না, একজন ভালো মনের মানুষও ছিলেন। খুব সাধারণ জীবনযাপন করতেন। দেশের প্রতি, দেশের মানুষের প্রতি তার অগাধ ভালোবাসা ছিল।

যখন আধুনিকতার নামে সঙ্গীতাঙ্গনে যাচ্ছে তাই অবস্থা চলে, সুবীর তখন তীক্ষ্ণ হয়ে কাজ শুরু করেছেন। এ জন্য জাতি তাকে চিরদিন স্মরণ করবে। মানুষের ভালোবাসাই তার শ্রেষ্ঠ উপহার।

সদ্যপ্রয়াত আধুনিক গানের উজ্জ্বল নক্ষত্র সুবীর নন্দীকে নিয়েই এভাবেই স্মরণ করেন বিশিষ্টজনরা। বাংলাদেশ কালচারাল রিপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিসিআরএ) আয়োজনে বুধবার বিকেলে রাজধানীর হোটেল রাজমণি ঈশাখাঁয় এ স্মরণসভা অনুষ্ঠিত হয়।

স্মরণসভায় প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। সংগঠনের সভাপতি অভি চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে সুবীর নন্দীর স্মৃতিচারণ করেন সাবেক অর্থমন্ত্রী সংসদ সদস্য আবুল মাল আবদুল মুহিত, জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি সংসদ সদস্য মুহম্মদ শফিকুর রহমান, আওয়ামী লীগের সংস্কৃতিবিষয়ক সম্পাদক সংসদ সদস্য অসীম কুমার উকিল, বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার সেলিম আলতাফ জর্জ এমপি, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি মোল্লা জালাল, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবু জাফর সূর্য, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার, চলচ্চিত্র শিল্পী সমিতির সভাপতি মিশা সওদাগর, সঙ্গীতশিল্পী ইন্দ্রমোহন রাজবংশী, এসডি রুবেল, বাসসাস সভাপতি আবদুর রহমান, সঙ্গীত পরিচালক শেখ সাদী খান প্রমুখ। ড. হাছান মাহমুদ বলেন, সুবীর নন্দী তার সুললিত কণ্ঠঝরা সঙ্গীতের মধ্যেই বেঁচে থাকবেন।

এদেশের মানুষ তার সহস্র গান কখনো ভুলবে না। তিনি আরও বলেন, ‘কালজয়ী সঙ্গীতশিল্পী সুবীর নন্দী দীর্ঘ অর্ধশত বছরের সঙ্গীত জীবনে আড়াই হাজারেরও বেশি গানে কণ্ঠ দিয়েছেন।

বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশন ও চলচ্চিত্রেও অসংখ্য জনপ্রিয় গান গেয়েছেন তিনি। এই গুণীশিল্পী পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ একুশে পদকে ভূষিত হন। গানের মধ্যদিয়েই তিনি এদেশের মানুষের মাঝে বেঁচে থাকবেন।’

কবি সিকান্দার আবু জাফর স্মরণে একক বক্তৃতানুষ্ঠান : বুধবার সকালে বাংলা একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে কবি সিকান্দার আবু জাফর স্মরণে একক বক্তৃতানুষ্ঠানের আয়োজন করা হয়।

এতে কবি সিকান্দার আবু জাফর ও তার সময় শীর্ষক বক্তৃতা প্রদান করেন কবি আসাদ চৌধুরী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলা একাডেমির সভাপতি জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান।

অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন কবি রুবী রহমান, কবি কাজী রোজী, ড. ইসরাইল খান, নজরুল ইন্সটিটিউটের নির্বাহী পরিচালক মানিক মোহাম্মদ রাজ্জাক এবং সিকান্দার আবু জাফরের কন্যা কবি সুমী সিকান্দার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×