স্মরণসভায় বরেণ্য ব্যক্তিরা

সুবীর নন্দীর গানগুলো যেন সঠিকভাবে সংরক্ষিত হয়

  সাংস্কৃতিক রিপোর্টার ১৮ মে ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সুবীর নন্দী
ফাইল ছবি

সুবীর নন্দী নিজেই তার তুলনা। তিনি একজন ক্ষণজন্ম শিল্পী। গানের পাশাপাশি তার ব্যক্তিত্বেও এক অকৃত্রিমতা ও সারল্য ফুটে উঠতো।

এতো অসাধারণ সব সৃষ্টি যার কণ্ঠের মাধুর্যে ছড়িয়ে গেল সেই গানগুলো যেন সঠিকভাবে সংরক্ষিত হয়।

সদ্যপ্রয়াত বাংলা গানের কিংবদন্তী শিল্পী সুবীর নন্দীকে স্মরণ করতে এসে তার গানগুলো সংরক্ষণে এভাবেই আহ্বান জানালেন বিশিষ্টজনরা। বরেণ্য এ সঙ্গীতশিল্পীর স্মরণে সভার আয়োজন করেছিল বাংলাদেশ সংগীত সংগঠন সমন্বয় পরিষদ।

শুক্রবার বিকালে বাংলাদেশ শিল্পকলা একাডেমির সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তনে এই অনুষ্ঠানে সুবীর নন্দীকে নিয়ে স্মৃতিচারণ করেন দেশের বরেণ্য সঙ্গীত ব্যক্তিত্বরা।

অনুষ্ঠানে স্মৃতিচারণ করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, সঙ্গীতশিল্পী খুরশীদ আলম, সুজেয় শ্যাম, ফকির আলমগীর, মাকসুদ জামিল মিন্টু, অনুপ ভট্টাচার্য, ডা. সামন্ত লাল সেন, সাংবাদিক আবেদ খান, গীতিকবি রফিকুজ্জামান, ফেরদৌস হোসেন, কবি নাসির আহমেদসহ অনেকে। সঙ্গীতশিল্পী তপন মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত ভাষণ দেন ড. বিশ্বজিৎ রায়।

অনুপ ভট্টাচার্য বলেন, ‘কেউ কেউ বলেন মান্না দে’র মতো গাইতে চেষ্টা করতেন সুবীর নন্দী। কিন্তু সুবীর নন্দীর কোনো কোনো গান আমার কাছে এতটাই ভালো লাগতো যে মনে হতো মান্না দে গাইলেও হয়তো এত ভালো হতো না।

এই গানগুলো সুবীর নন্দীর কণ্ঠেই যেন মানিয়ে গেছে।’ অনুষ্ঠানে বক্তারা সুবীর নন্দীর গানগুলোকে সংরক্ষণের দাবি জানান।

এ সময় বাংলাদেশ বেতারের মহাপরিচালক নারায়ণ চন্দ্র শীল বলেন, ‘বাংলাদেশ বেতারে সুবীর নন্দীর গানগুলোকে সংরক্ষণের ব্যাপারে কিছু পরিকল্পনা হাতে নেয়া হচ্ছে। সবাইকে বলব, এ ব্যাপারে কারো কোনো পরামর্শ থাকলে আমাদের জানাবেন।’

এই আয়োজনে বক্তৃতার ফাঁকে ফাঁকে চলে সংগীত পরিবেশন। সুবীর নন্দী বিখ্যাত গান ‘পাহাড়ের কান্না দেখে’ গানটি গেয়ে শোনান ডালিয়া নওশিন, শেখ জসিম গেয়ে শোনান ‘বন্ধু হতে চেয়ে তোমার শত্রু বলে গণ্য হলাম’, অন্তু খন্দকার গেয়ে শোনান ‘কত যে তোমাকে বেসেছি ভালো’ গানটি।

ঘটনাপ্রবাহ : সুবীর নন্দী

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×