শেরেবাংলা নগর আদর্শ মহিলা ডিগ্রি কলেজ নারী শিক্ষা প্রসারে এগিয়ে যাচ্ছে

  সৈয়দ আমানত আলী ২১ মে ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

শেরেবাংলা নগর আদর্শ মহিলা ডিগ্রি কলেজ নারী শিক্ষা প্রসারে এগিয়ে যাচ্ছে

নারী শিক্ষা প্রসারে এগিয়ে যাচ্ছে শেরেবাংলা নগর আদর্শ মহিলা ডিগ্রি কলেজ। নগরীর প্রাণকেন্দ্র শেরে বাংলা নগরে ১৯৯৫ সালে কলেজটি প্রতিষ্ঠিত হলেও অবকাঠামোগত সীমাবদ্ধতা ও নিজস্ব জমি না থাকায় এ কলেজটির অস্তিত্ব ছিল হুমকির মুখে।

শিক্ষার অনুকূল পরিবেশ না থাকায় অধ্যয়নরত শিক্ষার্থীরা মেধা, মনন ও সৃজনশীলতার বিকাশ ঘটাতে পারছিল না।

২০০৮ সালে এ কলেজটির শিক্ষা কার্যক্রমে এক নতুন গতির সঞ্চার হয়। এ এলাকার স্থানীয় সংসদ সদস্য ও বর্তমান সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের ঐকান্তিক প্রচেষ্টায় কলেজটি ঘুরে দাঁড়ায়।

২০১০ সালে নারী শিক্ষা প্রসারের লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ১০০১/- টাকা প্রতীকী মূল্যে কলেজের নামে ২২.৯৯ কাঠা জমির বরাদ্দসহ রেজিস্ট্রেশন কাজ সম্পন্ন হয়।

এ ছাড়াও অনুকূল পরিবেশে শিক্ষা কার্যক্রম পরিচালনার জন্য একটি ৮ তলা ভবন নির্মাণের জন্য প্রধানমন্ত্রী শিক্ষা মন্ত্রণালয়কে নির্দেশ দিলে সংশ্লিষ্ট মন্ত্রণালয় এ কলেজের অনুকূলে একটি একাডেমিক ভবন নির্মাণের জন্য বরাদ্দ প্রদান করে।

২০১৬ সালে তিনি এ কলেজের একাডেমিক ভবনের উদ্বোধন করা হয়। বর্তমানে এ কলেজে ৩৫ জন সুদক্ষ শিক্ষকের তত্ত্বাবধানে প্রায় ৭৫০ শিক্ষার্থী অধ্যয়ন করছে।

শিক্ষার্থীদের নিরাপত্তার জন্য সার্বক্ষণিক সিসি ক্যামেরা নিয়ন্ত্রিত করা হয়।

এখানে দুটো কম্পিউটার ল্যাব, মাল্টিমিডিয়া ক্লাসরুম, সমৃদ্ধ বিজ্ঞানাগার ও লাইব্রেরি থাকায় একুশ শতকের উপযোগী শিক্ষা লাভের সুযোগ পাচ্ছে গরিব ও নিম্নবিত্ত পরিবারের মেয়েরা। পাবলিক পরীক্ষায় এ কলেজের পাসের হার খুবই সন্তোষজনক।

উচ্চমাধ্যমিক ও ডিগ্রি (পাস) কোর্স ছাড়াও ৪টি বিষয়ে স্নাতক (সম্মান) কোর্স চালু রয়েছে এ প্রতিষ্ঠানে। পড়াশোনা ছাড়াও সাংস্কৃতিক কার্যক্রম ও খেলাধুলায় কলেজটি ইতিমধ্যে বেশ সুনাম অর্জন করেছে।

গভর্নিং বডির সভাপতি আকরামুজ্জামান খান এর নির্দেশনায় ও কলেজ অধ্যক্ষ দিলাআরা ইয়াসমিনের প্রশাসনিক দক্ষতায় কলেজটি সুষ্ঠুভাবে পরিচালিত হচ্ছে। চলতি বছরে এ কলেজের অধ্যক্ষ দিলাআরা ইয়াসমিন মিরপুর শিক্ষা থানা শ্রেষ্ঠ অধ্যক্ষ নির্বাচিত হন।

শেরেবাংলা নগর আদর্শ মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ দিলাআরা ইয়াসমিন যুগান্তরকে বলেন, নারী শিক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের ক্ষেত্রে প্রধানমন্ত্রীর দিকনির্দেশনায় এগিয়ে যাচ্ছে শেরেবাংলা নগর আদর্শ মহিলা ডিগ্রি কলেজ।

এখানে মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত পরিবারের সন্তানেরা মাল্টিমিডিয়া ক্লাসরুমে পড়ালেখা করার সুযোগ পাচ্ছে। স্থানীয় এমপির সহায়তায় আমাদের শিক্ষার গুণগত মান ধরে রাখতে আমরা আপ্রাণ চেষ্টা করে যাচ্ছি।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×