জাতীয় প্রেস ক্লাবে মেহেদি উৎসব

  যুগান্তর রিপোর্ট ০১ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

জাতীয় প্রেস ক্লাবে মেহেদি উৎসব
জাতীয় প্রেস ক্লাব ও ঢাকাবাসীর উদ্যোগে শুক্রবার মেহেদী উৎসব বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এবং যুগান্তরের ভারপ্রাপ্ত সম্পাদক ও জাতীয় প্রেস ক্লাবের সভাপতি সাইফুল আলম। ছবি: যুগান্তর

আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে প্রতিবছরের ন্যায় এবারও যৌথ উদ্যোগে মেহেদি উৎসবের আয়োজন করেছে জাতীয় প্রেস ক্লাব ও ঢাকাবাসী সংগঠন।

শুক্রবার সকালে জাতীয় প্রেস ক্লাবের তৃতীয় তলায় কনফারেন্স লাউঞ্জে বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে এই মেহেদি উৎসব অনুষ্ঠিত হয়। আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক এবং তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উৎসবের উদ্বোধন করেন।

যুগান্তরের ভারপ্রাপ্ত সম্পাদক ও জাতীয় প্রেস ক্লাবের সভাপতি সাইফুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম, আমেরিকান দূতাবাসের কালচারাল অফিসার ইসাবেল জোলডোস, জাতীয় প্রেস ক্লাবের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শাহেদ চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক মাইনুল আলম, ‘ঢাকাবাসী’র সভাপতি শুকুর সালেহ প্রমুখ।

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, বাঙালির ঐতিহ্য ও সংস্কৃতির সঙ্গে রয়েছে এই মেহেদি উৎসব। আমাদের দেশে এক সময় বিয়ের আগে এবং ঈদ বা বিভিন্ন ধর্মীয় ও পারিবারিক উৎসবের আগে রাত জেগে মেহেদি লাগানো হতো।

প্রায় প্রতি বাড়িতেই তখন মেহেদি গাছ ছিল। এখনও অনেক বাড়িতে মেহেদি গাছ আছে। তবে তা আগের চেয়ে কমে গেছে। এ সময় ঐতিহ্যবাহী এই মেহেদি উৎসব অনুষ্ঠানের আয়োজন করায় জাতীয় প্রেস ক্লাব ও ‘ঢাকাবাসী’কে ধন্যবাদ জানান মন্ত্রী।

অ্যাডভোকেট কামরুল ইসলাম বলেন, প্রতিবছর ‘ঢাকাবাসী’ এ উৎসবের আয়োজন করে। এটি পুরান ঢাকার ঐতিহ্য। পুরান ঢাকার আরও অনেক ঐতিহ্য আছে। যেমন, ঘুড়ি ওড়ানো। এই উৎসবগুলো দিন দিন হারিয়ে যাচ্ছে।

কিন্তু ‘ঢাকাবাসী’ এই উৎসবগুলো ধরে রাখার চেষ্টা করছে। এ সময় ঢাকার চারপাশের নদীগুলোকে দূষণমুক্ত করার আহ্বান জানিয়ে তিনি বলেন, ঢাকার চারপাশের নদীগুলো দূষিত হচ্ছে। সরকারের উচিত দ্রুত এগুলো দূষণমুক্ত করা।

সভাপতির বক্তব্যে সাইফুল আলম বলেন, প্রতিবছরই এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। ব্যক্তিগতভাবে এ অনুষ্ঠানের প্রতি আমার ভালোবাসা এই কারণে যে, আমি একদিকে এই মুহূর্তে জাতীয় প্রেস ক্লাবের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছি, অন্যদিকে জন্মসূত্রে আমি ঢাকাবাসী।

মেহেদী উৎসব কেন- তার ব্যাখ্যায় সাইফুল আলম বলেন, আমাদের হাসি, আনন্দ, উৎসব, উৎসাহ- সবকিছুর সঙ্গে এই মেহেদি ওতপ্রোতভাবে জড়িত। বেদনা কিংবা দুঃখবোধের সঙ্গে মেহেদির সম্পর্ক নেই। এর আগে উৎসবে সংগঠনের সদস্যদের মধ্যে মেহেদি লাগানোর প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। পরে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×