শরণার্থী জীবনের বয়ান ‘ঋত্বিক’

  সাংস্কৃতিক রিপোর্টার ১২ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

শরণার্থী জীবনের বয়ান ‘ঋত্বিক’
শিল্পকলা একাডেমিতে মঞ্চস্থ ‘ঋত্বিক’ নাটকের দৃশ্য। ছবি: যুগান্তর

ধীরে ধীরে সরব হয়ে উঠছে নাট্যাঙ্গন। শিল্পকলা একাডেমিতে ফিরে আসছে প্রাণ। মঙ্গলবার নাট্যশালার দুই হলে মঞ্চস্থ হয়েছে দুটি নাটক। যার একটি ‘স্তালিন’। অন্যটি প্রখ্যাত চলচ্চিত্রকার ঋত্বিক ঘটককে ঘিরে ‘ঋত্বিক’।

নাটকে ওঠে এসেছে অন্য এক ঋত্বিক ঘটক, যিনি গণনাট্য সংঘের হয়ে নাটক নিয়ে তার বিপ্লব করেছেন। ঘটনাপ্রবাহে আসে সাতচল্লিশের দেশ ভাগ, শরণার্থী জীবনকে বেছে নিতে বাধ্য হওয়া ঋত্বিকের বেদনার আখ্যান। বিবৃত হয় তৎকালীন পূর্ব বাংলায় কাটানো তার জীবনকথা।

মঙ্গলবার সন্ধ্যায় স্টুডিও থিয়েটার হলে নাটকটি মঞ্চস্থ হয়। প্রযোজনাটি মঞ্চে এনেছে নাট্যদল থিয়েটার ৫২। দলের চতুর্থ প্রযোজনাটির নবম মঞ্চায়ন হল এদিন। প্রযোজনাটি রচনার পাশাপাশি নির্দেশনা দিয়েছেন মিজানুর রহমান।

চলচ্চিত্রের পাশাপাশি নাটক নিয়ে তার বিপ্লবী ভাবনার কথা, সাতচল্লিশের দেশ ভাগের পটভূমি, দেশ ভাগের কারণে শরণার্থী জীবনকে বেছে নিতে বাধ্য হওয়া ঋত্বিকের বেদনার আখ্যান ইত্যাদি বিষয়গুলো নাটকটিতে তুলে ধরা হয়েছে।

সমাজমনস্ক ঋত্বিক ঘটকের জীবনের দুটি বিশেষ অংশের সম্মিলন ঘটেছে নাটকে। বিশেষ করে তার অধিকাংশ চলচ্চিত্রে প্রকাশিত হয়েছে শরণার্থী জীবনের কষ্ট ও বেদনার কথা। শরণার্থীদের অস্তিত্বের সংকট গভীরভাবে আলোড়িত করেছে তার মননে।

কারণ সাতচল্লিশের দেশ ভাগের কারণে ঢাকা ছেড়ে তার পরিবারকেও আশ্রয় নিতে হয়েছে কলকাতায়। দেশ হারানো সেই জীবনের সঙ্গে নাটকে সম্পৃক্ত হয়েছে তার থিয়েটারকেন্দ্রিক বিপ্লবী চেতনার কথা।

নাটকে ঋত্বিক ঘটকের চরিত্রে অভিনয় করেছেন গোলাম শাহরিয়ার সিক্ত। অন্যান্য চরিত্রে রূপ দিয়েছেন জয়িতা মহলানবীশ, নজরুল ইসলাম সোহাগ, আদিব মজলিস খান, আদ্রিতা রহমান, মোহাম্মদ সৈকত আহম্মেদ রনি, মোহাম্মদ রাসেল খান আয়াশ, আইরিন সিদ্দিকী ও মোহাম্মদ ইব্রাহিম তারেক। প্রযোজনাটির মঞ্চ পরিকল্পনা করেছেন নজরুল ইসলাম সোহাগ। মিজানুর রহমানের সঙ্গীত পরিকল্পনায় আলোক পরিকল্পনা করেছেন আসলাম অরণ্য ও প্রন্স আদ্রিতা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×