কর্মশালায় পরিবেশ অধিদফতরের ডিজি

আমিনবাজারে ময়লা ফেলা বন্ধ করছে না ডিএনসিসি

  যুগান্তর রিপোর্ট ১৬ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

আমিনবাজারে ময়লা ফেলা বন্ধ করছে না ডিএনসিসি
ফাইল ছবি

পরিবেশ অধিদফতরের নতুন মহাপরিচালক ড. একেএম রফিক আহাম্মদ বলেছেন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) আমিনবাজারে অবস্থিত বর্জ্য ডাম্পিং স্টেশন (ল্যান্ডফিল) পরিবেশ দূষণ করছে।

সেখানে দিনের পর দিন প্রকাশ্যে বর্জ্য ডাম্পিং করায় পরিবেশ দূষণ হচ্ছে। দু’বার চিঠি দেয়ার পরও আমিনবাজারে ময়লা ফেলা বন্ধ করছে না তারা।

শনিবার অধিদফতরে সাংবাদিকদের এক কর্মশালায় সভাপতির বক্তব্যে তিনি আরও বলেন, সামনে বর্ষা মৌসুম। এ মৌসুমে আমিনবাজার ল্যান্ডফিলের বর্জ্য পানিতে মিশে নদী দূষণ করবে।

ল্যান্ডফিলটি পরিবেশসম্মত করার ব্যাপারে গণমাধ্যমকর্মীদের সহায়তা কামনা করছি। মহাপরিচালক বলেন, পরিবেশ অধিদফতরের একক প্রচেষ্টায় পরিবেশের উন্নয়ন সম্ভব নয়।

রাজধানীসহ সারা দেশের পরিবেশের উন্নয়নের জন্য ব্যক্তি, পরিবার ও সামাজিকভাবে গণসচেতনতা গড়ে তোলা প্রয়োজন। এক্ষেত্রে গণমাধ্যমকর্মীরা ভূমিকা পালন করতে পারেন।

তিনি আরও বলেন, পরিবেশের উন্নয়নের জন্য আর্থিক জরিমানা সমাধান নয়। গণসচেতনতা গড়ে তুলতে পারলে অর্থাৎ সবাই পরিবেশ সচেতন হলে পরিবেশের উন্নয়ন হবে। এরপরও যদি কেউ আইন ভঙ্গ করে তবে তাদের বিরুদ্ধে কঠোর আইন প্রয়োগ করা যেতে পারে।

এদিকে অধিদফতরের এক কর্মকর্তা জানান, এ ধরনের ল্যান্ডফিল স্থাপনের জন্য পরিবেশ অধিদফতরের ছাড়পত্র বাধ্যতামূলক। কিন্তু এক্ষেত্রে ছাড়পত্র নেয়ার কোনো তথ্যপ্রমাণ তাদের কাছে নেই। ওই স্থানে দৈনিক প্রায় সাড়ে তিন হাজার টন বর্জ্য ফেলা হচ্ছে। এতে ওই এলাকার লাখ লাখ মানুষ ভয়াবহ পরিবেশ দূষণের শিকার হচ্ছেন।

এ ব্যাপারে ডিএনসিসির বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আবদুর রহমান যুগান্তরকে বলেন, আমিনবাজার ল্যান্ডফিলের আধুনিকায়নের কাজ চলছে। সেখানে তরল বর্জ্য থেকে যে দূষণ হতো, তা নিয়ন্ত্রণে লিচেট পন্ড ও ট্রিটমেন্ট প্ল্যান্ট তৈরি করা হয়েছে। দূষণ কমাতে অন্যান্য উন্নয়নমূলক কাজও চলছে। আশা করছি, ভবিষ্যতে আর কোনো দূষণ হবে না।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×