৪ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াবে ডিএসসিসি

  যুগান্তর রিপোর্ট ১৯ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

৪ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াবে ডিএসসিসি
ফাইল ছবি

এবার প্রায় ৪ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াবে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)। ২২ জুন সারা দেশে একযোগে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। মঙ্গলবার ডিএসসিসির নগরভবনে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সংস্থার সংশ্লিষ্টরা।

জানুয়ারিতে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর কথা থাকলেও মানহীন ওষুধের কারণে সেটি স্থগিত হয়ে যায়। তবে এবার মানসম্মত ভিটামিন ‘এ’ ক্যাপসুল আমদানির মাধ্যমে তা শিশুদের খাওয়ানো হবে।

সংশ্লিষ্টরা জানান, ডিএসসিসি এলাকায় ৬ থেকে ১১ মাস বয়সী ৫৫ হাজার ৯৫৫ শিশুকে একটি ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ৩ লাখ ৪৮ হাজার ৭০৪ শিশুকে দুটি নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

সংবাদ সম্মেলনে বলা হয়, ২২ জুন সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ১ হাজার ৪৮৭টি কেন্দ্রের মাধ্যমে ২ হাজার ৯৭৪ স্বেচ্ছাসেবক ও ১১২ জন সুপারভাইজারের তত্ত্বাবধানে এ কর্মসূচি পালন করা হবে।

বাংলাদেশ সরকারের সরবরাহ করা এ ভিটামিন ‘এ’ ক্যাপসুল বিশ্বস্বাস্থ্য সংস্থার অনুমোদিত ল্যাবরেটরিতে পরীক্ষিত এবং শিশুর জন্য সম্পূর্ণ নিরাপদ। তাই সব অভিভাবককে নির্ভয়ে শিশুদের ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর আহ্বান জানান তিনি।

এ সময় জাতীয় পুষ্টিসেবা বিভাগের পরিচালক ডা. মোস্তাফিজুর রহমান বলেন, ভিটামিন ‘এ’ দেহের স্বাভাবিক বৃদ্ধিতে সহায়তা করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় ও শিশুমৃত্যুর ঝুঁকি কমায়।

মা ও শিশুর পুষ্টির জন্য গর্ভবতী ও প্রসূতিদের স্বাভাবিকের চেয়ে বেশি করে ভিটামিন ‘এ’ সমৃদ্ধ প্রাণিজ খাবার ও উদ্ভিজ্জ খাবার খেতে দিতে হবে।

৬-১১ মাস বয়সের প্রত্যেক শিশুকে একটি করে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াতে হবে। আর ১২-৫৯ মাস বয়সের প্রত্যেক শিশুকে বছরে দু’বার একটি করে এ ক্যাপসুল খাওয়াতে হবে।

সংবাদ সম্মেলনে এ সময় উপস্থিত ছিলেন ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ডা. শরীফ আহমেদ প্রমুখ।

ঘটনাপ্রবাহ : ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন

আরও

'কোভিড-১৯' সর্বশেষ আপডেট

# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ১৬৪ ৩৩ ১৭
বিশ্ব ১৪,১১,৩৪৮৩,০০,৭৫৯৮১,০৪৯
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত