ফুটপাত দখলমুক্ত ও অবৈধ যান বন্ধে কমিটি গঠন

  যুগান্তর রিপোর্ট ২০ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ফুটপাত দখলমুক্ত ও অবৈধ যান বন্ধে কমিটি গঠন
ফাইল ছবি

রাজধানীর যানজট কমাতে ফুটপাত দখলমুক্ত ও অবৈধ যান চলাচল বন্ধে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকনকে সমন্বয়ক করে কমিটি গঠন করা হয়েছে। আগামী ২ মাসের মধ্যে এসব কার্যক্রম পরিচালনা কাজের সমন্বয় করবে ওই কমিটি।

বুধবার নগর ভবনে ঢাকা যানবাহন সমসন্বয় কর্তৃপক্ষের পরিচালনা পরিষদের ১২তম সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সভা শেষে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ সিদ্ধান্তের কথা জানান। তিনি সভায় সভাপতিত্ব করেন।

ওবায়দুল কাদের বলেন, ঢাকার যানজট কমাতে শর্ট টার্ম উদ্যোগ নিতে যাচ্ছি। বেশি প্রোগ্রাম নিচ্ছি না। দুই মাসের মধ্যে ঢাকায় চলাচলকারী অবৈধ ছোট ছোট যান, ব্যাটারিচালিত রিকশা ও সিএনজি চালিত অটোরিকশা চলাচল বন্ধে মোবাইল কোর্ট পরিচালনা করা হবে।

পথচারীকে ফুটপাথ ফিরিয়ে দেয়া হবে। এছাড়া ঢাকা মহানগরীতে অবৈধ পার্কিং বন্ধেও কাজ করবে কমিটি। মন্ত্রী জানান, ঢাকায় সিগন্যাল বাতি অটোমেশনে পুলিশকে দায়িত্ব দেয়া হয়েছে।

তবে দুই মাসেই সব সমস্যার সমাধান হবে এমনটা মনে করেন না মন্ত্রী। তিনি বলেন, দুই মাসে সব সমস্যা নিরসন হবে তা প্রত্যাশা করা যায় না। আমরা সিদ্ধান্ত নেই কিন্তু তা বাস্তবায়ন হয় না- এ আস্থাহীনতার আস্থা ফিরে আসবে এমনটা প্রত্যাশা করতে পারি। কার্যকর প্রোগ্রাম নিয়ে লেগে থাকলে ও আন্তরিকভাবে কাজ করলে সুফল আসতে বাধ্য।

জানা গেছে, সংশোধিত কৌশলগত পরিবহন পরিকল্পনার (আরএসটিপি) প্রকল্পগুলোর অগ্রগতি তুলে ধরা হয় সভায়। এতে জানানো হয়, আরএসটিপি অনুযায়ী ঢাকার চারদিকে তিনটি বৃত্তাকার সড়ক (সার্কুলার রোড) নির্মাণের কাজ শুরু হয়েছে।

ইনার সার্কুলার রোডের পথ হবে, আবদুল্লাহপুর-ধউর-বিরুলিয়া, গাবতলী-বাবুবাজার-কদমতলী-তেঘরিয়া-পোস্তগোলা-শিমরাইল-ডেমরা হয়ে আবদুল্লাহপুর। এ সড়কের সম্ভাব্যতা যাচাই ও বিস্তারিত নকশা প্রণয়নের কাজ শেষ হয়েছে। সোয়ারীঘাট থেকে পোস্তগোলা অংশে পাকা স্থাপনা ও লঞ্চঘাট থাকায় অ্যালাইনমেন্ট পরিবর্তন করা হয়েছে।

সভায় জানানো হয়, ইনার সার্কুলার রোডের জন্য সোয়ারীঘাটে সেতু নির্মাণ করে সংযোগ সড়ক কমদতলী হয়ে তেঘরিয়া যাবে। তবে সেতু কর্তৃপক্ষ উড়াল (এলিভেটেড) সার্কুলার রোড নির্মাণ করতে চেয়ে সম্ভাব্যতা যাচাইয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে সারসংক্ষেপ জমা দিয়েছে। মিডল সার্কুলার রোডের পরিকল্পনাও তুলে ধরা হয় সভায়।

আরও জানা গেছে, সাঈদ খোকনের নেতৃত্বাধীন কমিটি ঢাকায় চলাচলকারী বাসের রুট পুনর্বিন্যাসে কাজ করছে। তিনি সভায় জানান, এ কাজ শেষ হতে আরও দুই বছর লাগবে। ঢাকায় রুটের সংখ্যা কমিয়ে ২০ এ নামিয়ে আনা হবে। ঢাকার প্রায় আড়াইশ’ বাস কোম্পানিকে একীভূত করে ছয়টি কোম্পানি গঠন করা হবে।

সভায় উপস্থিত ছিলেন- গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র আইভী রহমান, নজরুল ইসলাম বাবু এমপি, সাগুফতা ইয়াসমিন এমপি, সেতু বিভাগের সিনিয়র সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, সড়ক সচিব নজরুল ইসলাম, রেল সচিব মোফাজ্জেল হোসেনহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×