শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়

জনপ্রিয়তা পাচ্ছে ‘৯০ মিনিট স্কুলিং’ বিশেষ কৃষিসেবা

  শেকৃবি সংবাদদাতা ৩০ জুন ২০১৯, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

ফাইল ছবি

হাঁটি হাঁটি পা করে ছাদবাগানের মাধ্যমে ব্যক্তিপর্যায়ে শহরে সবুজায়ন শুরু হয়েছে। কিন্তু এ বাগান করতে গিয়ে অনেকেই আবার বেশ কিছু কৃষি সমস্যার সম্মুখীন হচ্ছেন।

যেমন- গাছের পাতা কুঁকড়ে যাওয়া, পোকা-মাকড়ের আক্রমণ, কোন ফসলের কোন রোগের জন্য কোন ওষুধ কার্যকর, গাছ মরে যাওয়া, আশানুরূপ উৎপাদন না হওয়া, কখন কোন গাছের চারা লাগাতে হবে ইত্যাদি।

এ জাতীয় নানা সমস্যার সমাধানে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় উদ্যানতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. এএফএম জামাল উদ্দিনের উদ্যোগে চালু করা হয়েছে ‘৯০ মিনিট স্কুলিং’ নামে বিশেষ সেবা।

এ সেবার আওতায় বিশেষ প্রশিক্ষনের মাধ্যমে বিভিন্ন ধরনের গ্রাফটিং বা কলমের চারা তৈরি করার কলাকৌশলও শেখানো হচ্ছে হাতে-কলমে। এ কার্যক্রমের মাধ্যমে কৃষিবিষয়ক বিভিন্ন সমস্যা সমাধানের জন্য আয়োজন করা হয় প্রশ্ন ও উত্তর-পর্বের।

প্রতি শুক্রবার শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে কৃষি অনুষদে সকাল ১০টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত (৯০ মিনিট) চলে এ প্রশ্ন ও উত্তর-পর্ব। এ সময় বাগান মালিকরা তাদের সমস্যার কথা জানান ও অধ্যাপক ড. এএফএম জামাল উদ্দিন সেসব সমস্যা সমাধানে পরামর্শ দেন।

এ সেবা ফেসবুক লাইভের মাধ্যমে দেয়া হচ্ছে। ভিডিওগুলো পরে আর্কাইভে থাকছে। ২০১৭ সালের ১ ডিসেম্বর চালু হওয়া এ স্কুলের কর্মসূচি ক্রমেই জনপ্রিয়তা লাভ করছে। প্রতি শুক্রবার রাজধানীর বিভিন্ন প্রান্ত থেকে দেড় থেকে দুই শতাধিক মানুষ অংশগ্রহণ করছে।

বাণিজ্যিকভাবে ভাসমান সবজি চাষ, গোলাপ চাষ, পাল্ট নিউট্রিউশন, দেয়াল কার্পেট গাছ, মাটি ও মাটি তৈরি নিয়ে কথা, ক্যাকটাস চাষ, টবে কীভাবে গাছ লাগাতে হয় প্রভৃতি বিষয় সম্পর্কে ক্লাস নেয়া হচ্ছে।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত