একুশে পদকপ্রাপ্ত গুণীজনদের সম্মাননা জানাল উদীচী

  সাংস্কৃতিক রিপোর্টার ১১ জুলাই ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

একুশে পদকপ্রাপ্ত গুণীজনদের সম্মাননা জানাল উদীচী
কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরি মিলনায়তনে বুধবার উদীচী আয়োজিত গুণীজন সম্মাননা প্রদান অনুষ্ঠানে সম্মাননাপ্রাপ্ত কয়েকজনের সঙ্গে অতিথিরা। ছবি: যুগান্তর

একই আয়োজনে নানা কিছুর সম্মিলন। গান-নাচ-কবিতা আর শংসাবচনের মাধ্যমে রাষ্ট্রীয় সর্বোচ্চ বেসামরিক সম্মান স্বাধীনতা পদক এবং একুশে পদকপ্রাপ্ত গুণীজনদের সম্মাননা জানাল বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী।

কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরির শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে বুধবার সন্ধ্যায় আয়োজিত হয় এ সম্মাননা অনুষ্ঠান। ‘গুণীজন সম্মাননা, আনন্দ আয়োজন’ শিরোনামের এ আয়োজনের শুরুতেই জাতীয় সঙ্গীত ও উদীচী’র সংগঠন সঙ্গীত পরিবেশন করেন উদীচী সঙ্গীত বিভাগের শিল্পীরা।

এরপর ‘আনন্দলোকে মঙ্গলালোকে বিরাজ সত্য সুন্দর’ গানটির সঙ্গে নৃত্য পরিবেশনের মাধ্যমে আমন্ত্রিত গুণীজনদের মঞ্চে আহ্বান করেন উদীচীর নৃত্যশিল্পীরা। এরপর শুরু হয় সম্মাননা জ্ঞাপন পর্ব।

এ পর্বের শুরুতেই ২০১৮ সালে একুশে পদকপ্রাপ্ত বরেণ্য বুদ্ধিজীবী রণেশ মৈত্রের প্রতি অভিনন্দনপত্র পাঠ করেন উদীচী কেন্দ্রীয় সংসদের সদস্য মৌমিতা জান্নাত। এরপর রণেশ মৈত্রের হাতে সম্মাননা স্মারক তুলে দেন উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি অধ্যাপক ড. সফিউদ্দিন আহমদ।

আর উত্তরীয় পরিয়ে দেন উদীচী কেন্দ্রীয় সংসদের সহসভাপতি অধ্যাপক বদিউর রহমান। এরপর সম্মাননা জানানো হয় ২০১৮ সালে একুশে পদকপ্রাপ্ত বরেণ্য বুদ্ধিজীবী নাট্যকার নিখিল সেনকে।

প্রয়াত নিখিল সেনের পক্ষে সম্মাননা গ্রহণ করেন তার ছেলে সুজয় সেন। তার হাতে সম্মাননা স্মারক তুলে দেন উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি অধ্যাপক ড. সফিউদ্দিন আহমদ। আর উত্তরীয় পরিয়ে দেন উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সাধারণ সম্পাদক সঙ্গীতা ইমাম।

এরপর একে একে সম্মাননা জানানো হয় ২০১৮ সালে স্বাধীনতা পদকপ্রাপ্ত কথা সাহিত্যিক সেলিনা হোসেন এবং বিশিষ্ট অভিনেতা ও বাচিক শিল্পী আসাদুজ্জামান নূর; ২০১৯ সালে স্বাধীনতা পদকপ্রাপ্ত চিকিৎসক ডা. কাজী মিসবাহুন নাহার (ডা. কাজী তামান্না) এবং কথাসাহিত্যিক হাসান আজিজুল হক; ২০১৮ সালে একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট গীতিকার, সুরকার সুজেয় শ্যাম, রবিউল হোসেন এবং ২০১৯ সালে একুশে পদকপ্রাপ্ত নাট্যব্যক্তিত্ব লাকি ইনাম ও বিশ্বজিৎ ঘোষকে।

তবে শারীরিক অসুস্থাসহ নানা কারণে আয়োজনে উপস্থিত হতে পারেননি সেলিনা হোসেন, কথাসাহিত্যিক হাসান আজিজুল হক, বিশিষ্ট গীতিকার, সুরকার সুজেয় শ্যাম এবং রবিউল হোসেন।

উদীচীর পক্ষ থেকে সম্মাননা তুলে দেন উদীচী কেন্দ্রীয় সংসদের সহসভাপতি হাবিবুল আলম, প্রবীর সরদার, অধ্যাপক এএন রাশেদা, শিবাণী ভট্টাচার্য, উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সাধারণ সম্পাদক ইকবালুল হক খান প্রমুখ।

অনুষ্ঠানে গুণীজনদের প্রিয় গান পরিবেশন করেন শিল্পী মাসুম আজিজুল বাশার, মোস্তাফিজুর রহমান তূর্য, ফাহিম হোসেন চৌধুরী, এটিএম জাহাঙ্গীর, সুরাইয়া পারভীন।

এছাড়া আবৃত্তি পরিবেশন করেন ইকবাল খোরশেদ, বেলায়েত হোসেন, পুষ্পিতা রায়, মিজানুর রহমান সুমন, মির্জা আতিকুজ্জামান, শিখা সেনগুপ্তা। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×