ড. মুহম্মদ শহীদুল্লাহ স্মরণে একক বক্তৃতানুষ্ঠান

‘তিনি সঞ্চার করেছেন মাতৃভাষা বাংলার প্রতি অপরিসীম মমতা’

  সাংস্কৃতিক রিপোর্টার ১৫ জুলাই ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ড. মুহম্মদ শহীদুল্লাহ স্মরণে একক বক্তৃতানুষ্ঠান

ড. মুহম্মদ শহীদুল্লাহ আমাদের সময়ের শ্রেষ্ঠ প্রাচ্যদেশীয় পণ্ডিত, যিনি মূলত জ্ঞান অন্বেষণের জন্য তার জীবনকে উৎসর্গ করেছেন। তার এই পাণ্ডিত্যের খ্যাতি শুধু বাংলাদেশ নয় বরং সমগ্র উপমহাদেশে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। তার সারা জীবনের সাধনায় আমাদের মাঝে সঞ্চার করেছেন মাতৃভাষা বাংলার প্রতি অপরিসীম মমতা।

বহুভাষাবিদ, জ্ঞানতাপস ড. মুহম্মদ শহীদুল্লাহকে স্মরণ করে বক্তারা এভাবেই বলেন।

রোববার বিকালে তার স্মরণে বাংলা একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে একক বক্তৃতানুষ্ঠানের আয়োজন করা হয়। স্বাগত বক্তৃতা করেন একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী।

‘ভাষাতাত্ত্বিক শহীদুল্লাহ’ শীর্ষক বক্তৃতা করেন অধ্যাপক হাকিম আরিফ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলা একাডেমির সভাপতি জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান।

একক বক্তা অধ্যাপক হাকিম আরিফ বলেন, মুহম্মদ শহীদুল্লাহ আমাদের সময়ের শ্রেষ্ঠ প্রাচ্যদেশীয় পণ্ডিত, যিনি মূলত জ্ঞান অন্বেষণের জন্য তার জীবনকে উৎসর্গ করেছেন। তার এই পাণ্ডিত্যের খ্যাতি শুধু বাংলাদেশ নয় বরং সমগ্র উপমহাদেশে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে।

শহীদুল্লাহর এ পাণ্ডিত্য ও খ্যাতির পেছনে যে মূল সূত্রটি অনুঘটকরূপে কাজ করেছে, সেটি হচ্ছে তার ভাষাপ্রেম এবং ভাষা বিশ্লেষণের অপরিসীম দক্ষতা ও স্বতঃস্ফূর্ততা। অর্থাৎ ভাষাতাত্ত্বিক হিসেবে শহীদুল্লাহর কীর্তিময়তাই তাকে এ অঞ্চলে খ্যাতির শিখরে পৌঁছাতে সহায়তা করেছে।

তিনি বলেন, যে পদ্ধতি অবলম্বন করেই তিনি ভাষা বিশ্লেষণ করেন না কেন, তাতেই তিনি অগাধ পাণ্ডিত্যপূর্ণ ও তাৎপর্যময় বিশ্লেষণের স্বাক্ষর রেখেছেন।

স্বাগত বক্তব্যে হাবীবুল্লাহ সিরাজী বলেন, বাংলা একাডেমি প্রতিষ্ঠায় যেমন ড. মুহম্মদ শহীদুল্লাহর মতো মনীষীদের মহৎ স্বপ্ন কাজ করেছে, তেমনি একাডেমিও মুহম্মদ শহীদুল্লাহকে স্মরণে রেখেছে নানা মাত্রিকতায়।

তার নামে প্রতিষ্ঠিত হয়েছে বাংলা একাডেমির মূল ভবন। এছাড়া একাডেমি প্রকাশ করেছে ড. মুহম্মদ শহীদুল্লাহ স্মারকগ্রন্থ এবং শহীদুল্লাহ রচনাবলি, যা পাঠক সমাজে বিপুলভাবে আদৃত হয়েছে।

সভাপতির বক্তব্যে জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান বলেন, ড. মুহম্মদ শহীদুল্লাহ তার সারা জীবনের সাধনায় আমাদের মাঝে সঞ্চার করেছেন মাতৃভাষা বাংলার প্রতি অপরিসীম মমতা।

তিনি যেমন ভাষাতাত্ত্বিক কারণে আমাদের কাছে স্মরণীয়, তেমনি বাংলা ভাষার পক্ষে লড়াইয়ের জন্যও স্মরণযোগ্য। বৈরী বাস্তবতায় দাঁড়িয়ে তিনি অসীম সাহসে বাংলাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবি জানিয়েছেন এবং আরবি ও রোমান হরফে বাংলা প্রচলনের তীব্র বিরোধিতা করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×