শিল্পকলা পদক পাচ্ছেন সাত গুণী

  সাংস্কৃতিক রিপোর্টার ১৭ জুলাই ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বাংলাদেশ শিল্পকলা একাডেমি
ফাইল ছবি

শিল্প-সংস্কৃতির ক্ষেত্রে জাতীয় পর্যায়ে বিশেষ অবদানের জন্য গুণীজনদের অবদানকে সম্মান ও স্বীকৃতি জানাতে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ২০১৩ সাল থেকে ‘শিল্পকলা পদক’ প্রদান করছে।

বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য এ বছর ‘শিল্পকলা পদক-২০১৮’ দেয়া হচ্ছে সাত গুণীকে। তারা হলেন : গৌর গোপাল হালদার, সুনীল চন্দ্র দাস, ম. হামিদ, মিনা বড়–য়া, অলকেশ ঘোষ, শুল্কা সরকার ও জয়ন্ত চট্টোপাধ্যায়।

এদের মধ্যে গৌর চন্দ্র হালদারকে কণ্ঠসঙ্গীতে, সুনীল চন্দ্র দাসকে যন্ত্রসঙ্গীতে, ম. হামিদকে নাট্যকলায়, মিনা বড়ুয়াকে লোক সংস্কৃতিতে, অলকেশ ঘোষকে চারুকলায়, শুল্কা সরকারকে নৃত্যকলায় এবং জয়ন্ত চট্টোপাধ্যায়কে আবৃত্তিতে শিল্পকলা পদক দেয়া হচ্ছে।

পুরস্কারপ্রাপ্ত গুণীজনদের প্রত্যেককে একটি স্বর্ণপদক, এক লাখ টাকা সম্মানী ও একটি সনদ প্রদান করা হবে।

জাতীয় নাট্যশালা সেমিনার কক্ষে মঙ্গলবার দুপুরে আয়োজিত সংবাদ সম্মেলনে ‘শিল্পকলা পদক-২০১৮-এর বিস্তারিত তুলে ধরেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

এ সময় উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রোকসানা মালেক এবং একাডেমির সচিব বদরুল আনম ভূঁইয়াসহ অন্য কর্মকর্তা-কর্মচারীরা।

আগামী ১৮ জুলাই বেলা ৩টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে গুণী সাত শিল্পীর হাতে পদক তুলে দেবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব আবু হেনা মোস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ এমপি। স্বাগত বক্তব্য দেবেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

আলোচনা ও পদক প্রদান শেষে শিল্পকলা একাডেমির শিল্পীদের পরিবেশনায় অ্যাক্রোবেটিক প্রদর্শনী অনুষ্ঠিত হবে। নীতিমালা অনুযায়ী ১৬ সদস্যের কমিটি প্রতিবছর পদকের জন্য গুণীজন নির্বাচন করে থাকে। পদক প্রদানের জন্য তালিকাভুক্ত ক্ষেত্র ১০টি।

কণ্ঠসঙ্গীত, যন্ত্রসঙ্গীত, নৃত্যকলা, নাট্যকলা, চারুকলা, আবৃত্তি, ফটোগ্রাফি, যাত্রাশিল্প, চলচ্চিত্র ও লোকসংস্কৃতি। তালিকাভুক্ত ক্ষেত্র থেকে নির্বাচিত সাতটি ক্ষেত্রে প্রতিবছর ‘শিল্পকলা পদক’ প্রদান করা হয়।

গোলাম সারোয়ারের ষাটে পদার্পণে আবৃত্তি সন্ধ্যা : সফল আবৃত্তি ও নাট্যনির্দেশক, আবৃত্তিশিল্পী গোলাম সারোয়ার ষাট বছরে পদার্পণ করেছেন।

এ উপলক্ষে মঙ্গলবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে ‘শুভ ষষ্ঠি গোলাম সারোয়ার’ শিরোনামে উৎবের আয়োজন করে কণ্ঠশীলন। প্রায় ঘণ্টাব্যাপী গোলাম সারোয়ার আবৃত্তি করেন, রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা ‘পুরস্কার’, ছোটগল্প ‘অসম্ভব কথা’ ও ‘গান্ধারীর আবেদন’। এরপর তাকে নিয়ে একটি জীবনচিত্র প্রদর্শন করা হয়। জীবনচিত্রে সংস্কৃতিঅঙ্গনের বিশিষ্টজন তাদের অভিমত ব্যক্ত করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×