এডিস মশার লার্ভা ধ্বংস করবে ডিএসসিসি

বাড়ি বাড়ি যাবে কর্মিরা * নগরবাসীকে সচেতন হওয়ার আহ্বান মেয়র খোকনের * উত্তরায় ডেঙ্গুবিরোধী প্রচারাভিযানে মেয়র আতিকুল

  যুগান্তর রিপোর্ট ২২ জুলাই ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

এডিস মশার লার্ভা ধ্বংস করবে ডিএসসিসি
নগরীর কাঁঠালবাগানে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন আয়োজিত বাড়ি বাড়ি গিয়ে এডিস মশার প্রজননক্ষেত্র ধ্বংস কর্মসূচি রোববার উদ্বোধন করেন মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। ছবি: যুগান্তর

ডেঙ্গুমুক্ত শহর গড়তে নগরবাসীকে সচেতন হওয়ার আহ্বান জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

রোববার রাজধানীর কাঁঠালবাগান এলাকার পদ্মা জেনারেল হাসপাতালের সামনে ডেঙ্গুবিরোধী বিশেষ কর্মসূচির উদ্বোধনকালে তিনি এ কথা বলেন। এদিকে উত্তরায় ডেঙ্গুবিরোধী প্রচারাভিযান চালিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

ডিএসসিসি মেয়র বলেন, আজ থেকে ১৫ দিনের বিশেষ প্রোগ্রাম চালু করা হল। ৫৭টি ওয়ার্ডের ২৫ হাজার বাসায় আমাদের পরিদর্শক টিম, পরিচ্ছন্নতা টিম ও স্বাস্থ্য টিমের প্রতিনিধিরা যাবেন।

যে বাসায় এডিস মশার লার্ভা পাওয়া যাবে সেটা ধ্বংস করে দিয়ে আসবেন। তিনি আরও বলেন, পাশাপাশি সম্মানিত নাগরিকদের প্রশিক্ষণ দিয়ে আসবেন- কীভাবে এডিস মশার প্রজননক্ষেত্র ধ্বংস করতে হয়। প্রতিদিন ১ হাজার ৭১০টি বাসায় গিয়ে এডিস মশার লার্ভা ধ্বংস করা হবে।

সেই হিসেবে ১৫ দিনে ২৫ হাজার বাসার এডিস মশার প্রজননক্ষেত্র ধ্বংস করবে ডিএসসিসি। সাংবাদিকদের প্রশ্নের জবাবে মেয়র খোকন বলেন, এডিস মশা রাস্তা বা ডোবার নোংরা পানিতে জন্মে না।

এডিস মশা বাসার বারান্দা বা ছাদের পরিত্যক্ত টায়ার, টব বা ট্যাংকির স্বচ্ছ পানিতে বংশবিস্তার করে। তাই এডিস মশা ধ্বংসে জনগণের সচেতনতা ও সতর্কতা সবচেয়ে বেশি প্রয়োজন। তিনি আরও বলেন, আমাদের সবার সম্মিলিত প্রচেষ্টায় মশার বংশবিস্তার রোধ করতে হবে।

এডিস মশার প্রাদুর্ভাব যাতে না হয় সেজন্য নিজে সচেতন হন, অন্যকে সচেতন করুন। সবার প্রচেষ্টায় ডেঙ্গুমুক্ত শহর উপহার দিতে পারব।

সাঈদ খোকন বলেন, এরই মধ্যে আমাদের ৬৮টি ভ্রাম্যমাণ মেডিকেল টিম কাজ করছে। এ পর্যন্ত ৪৫০ স্থানে কাজ করে ২ হাজার ১৫৭ জন নাগরিককে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে।

বিনা মূল্যে ওষুধ সরবরাহ করা হচ্ছে। এরপরও কোথাও এডিস মশার অস্তিত্ব পেলে ডিএসসিসির হট লাইনে ফোন দিলে আমাদের লোক গিয়ে সেসব ধ্বংস করে দিয়ে আসবে।

কর্মসূচিতে উপস্থিত ছিলেন ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর ও ডিএসসিসির স্বাস্থ্য বিভাগের প্রতিনিধি।

উত্তরায় ডেঙ্গুবিরোধী প্রচারাভিযানে মেয়র আতিকুল : রাজধানীর উত্তরায় ডেঙ্গু ও চিকুনগুনিয়াবিরোধী প্রচারাভিযানে অংশ নিলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। রোববার সকালে তিনি এ প্রচারাভিযানে অংশ নেন।

শুরুতে প্রচারাভিযানের একটি শোভাযাত্রা উত্তরা ক্লাব থেকে শুরু হয়ে রাজউক উত্তরা মডেল কলেজে গিয়ে শেষ হয়। সেখানে স্কুল-কলেজের শিক্ষার্থীদের ডেঙ্গু সচেতনতা বৃদ্ধিতে বিভিন্ন পরামর্শ দেন মেয়র। পরে মেয়র আতিকুল ইসলাম উত্তরা আজমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে যান।

ওই বিদ্যালয়ের ক্ষুদে শিক্ষার্থীদের সঙ্গে মেয়র মতবিনিময় করেন এবং ডেঙ্গু ও চিকুনগুনিয়া থেকে মুক্ত থাকতে বাসাবাড়ির আঙিনা পরিষ্কার রাখার আহ্বান জানান।

ডেঙ্গু ও চিকুনগুনিয়াবিরোধী শোভাযাত্রায় অংশ নেন স্থানীয় সংসদ সদস্য অ্যাডভোকেট সাহারা খাতুন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা আবদুল হাই, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মোমিনুর রহমান ও স্থানীয় কাউন্সিলর আফসার উদ্দিন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×