৩১০ শিল্পীর ৩২২টি শিল্পকর্মের সমাহার

শেষ হল জাতীয় চারুকলা প্রদর্শনী

  সাংস্কৃতিক রিপোর্টার ২২ জুলাই ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

শেষ হল জাতীয় চারুকলা প্রদর্শনী
ফাইল ছবি

চারুশিল্পীদের সবচেয়ে বড় আয়োজন জাতীয় চারুকলা প্রদর্শনী রোববার শেষে হয়েছে। শুধু শিল্পী নন, শিল্পীমোদীদের আনাগোনায় মুখর ছিল গোটা আয়োজন। পয়লা জুন শুরু হয়েছিল এই প্রদর্শনী।

সারা দেশের তরুণ ও প্রতিশ্রুতিশীল শিল্পীদের শিল্পের সমাহার ঘটে এ আয়োজনে। শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালার চারটি প্রদর্শনালয়ে সজ্জিত শিল্পকর্মগুলো শিল্পরসিকরা অবলোকন করেছেন মনের আনন্দে।

একুশ দিনের শিল্প-যাত্রার শেষ দিন (রোববার) বিকালে সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয় চিত্রশালা মিলনায়তনে।

এতে পর্যালোচনা উপস্থাপন করেন শিল্পী মোস্তফা জামান ও শিল্পী শাওন আকন্দ। একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে আলোচনায় অংশ নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের অধ্যাপক মোস্তাফিজুল হক। পরে বিজয়ী শিল্পীদের সনদপত্র তুলে দেয়া হয়।

প্রদর্শনীতে দর্শকরা সারা দেশের ৩১০ ?শিল্পীর ৩২২টি শিল্পকর্ম দেখেছেন। বিচিত্র শিল্পরেখায় উজ্জ্বল প্রদর্শনীতে দেখা মিলেছে বিভিন্ন মাধ্যমের ১৫৯টি চিত্রকলা, ৪৫?টি ভাস্কর্য়, ৫০টি ছাপচিত্র, ১৭?টি কারুশিল্প, ৮টি মৃৎশিল্প, ৩৭টি স্থাপনাশিল্প ও ভিডিও আর্ট। সেই সঙ্গে যুক্ত ছিল ৭টি পারফরমেন্স আর্ট।

‘হিমুর কল্পিত ডায়রী’ নাটকের উদ্বোধনী মঞ্চায়ন : রানা প্লাজা ধসের স্বেচ্ছাসেবক নওশাদ হাসান হিমু গত ২৪ এপ্রিল গায়ে আগুন দিয়ে আত্মহত্যা করেন। হয়তো বিচার না হওয়ার ক্ষোভ ছিল তার, তাই তাজরীনের আগুনের মতো, নিমতলীর মতো, নুসরাতের আগুনের মতো মৃত্যুকে বেছে নিয়েছেন তিনি।

কী ভয়ঙ্কর সেই অনাকাক্ষিত মৃত্যু! প্রয়াত হিমু স্মরণে বাতিঘরের নতুন নাটক ‘হিমুর কল্পিত ডায়েরী’ নিয়ে এভাবে বলেন, নাট্যকার সঞ্জয় সরকার মুক্তনীল।

গল্পের প্রেক্ষাপট সম্পর্কে জানান, ২০১৩ সালের রানা প্লাজা ধসে এক হাজারেরও বেশি পোশাক শ্রমিক নিহত হয়। ১৫ দিন ধরে হিমুর মতো যারা স্বেচ্ছাসেবকের দায়িত্ব পালন করেছে, তাদের মানসিক সুস্থতার কোনো দায়ভার রাষ্ট্র নেয়নি। সেই কথা আবারও স্মরণ করিয়ে দেয় এই নাটক।

রাজধানীর সেগুনবাগিচার জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার মিলনায়তনে রোববার সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হয় ‘হিমুর কল্পিত ডায়রী’। এটি ছিল উদ্বোধনী মঞ্চায়ন।

রচয়িতা মুক্তনীলই নির্দেশনা দিচ্ছেন ‘হিমুর কল্পিত ডায়রী’, একক অভিনয় করেছেন সাদ্দাম রহমান। সঙ্গীত পরিকল্পনা করেছেন মুহিয়ান অঞ্জন, আলোক পরিকল্পনা করেছেন তানজিল আহমেদ।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×