শিশু বাপ্পী হত্যায় ফাঁসির রায় কার্যকরের দাবি

  যুগান্তর রিপোর্ট ০৪ আগস্ট ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

শিশু বাপ্পী হত্যায় ফাঁসির রায় কার্যকরের দাবি
ছবি: যুগান্তর

রুবাইয়েদ আহমেদ বাপ্পী হত্যা মামলায় ফাঁসির রায় অবিলম্বে কার্যকরের দাবি জানিয়েছে তার পরিবার ও এলাকাবাসী।

জাতীয় প্রেস ক্লাবের সামনে শনিবার এক মানববন্ধনে তারা এ দাবি জানান। ঢাকার আরমানীটোলা সরকারি উচ্চ বিদ্যালয়ের ৩য় শ্রেণীর ছাত্র বাপ্পী ২০০২ সালের ৫ আগস্ট খুন হন।

মানববন্ধনে বক্তারা বলেন, মাত্র ৮ বছরের শিশু বাপ্পীকে অপহরণের পর খুন করে তার আপন খালাতো ভাই শিপন ও তার সহযোগীরা।

মুক্তিপণ হিসেবে ২০ লাখ টাকা দাবি করে। পরে সেই টাকা না পেয়ে এই জঘন্য অপরাধ করে তারা। অপহরণের ১০ দিন পর ১৫ আগস্ট শীতলক্ষ্যা নদী থেকে উদ্ধার করা হয় বাপ্পীর মরদেহ।

তারা বলেন বাপ্পী হত্যা মামলায় ২০০২ সালে ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন বিশেষ আদালত-৩ পাঁচ আসামির (শিপন, সঞ্জিত, রিপন, শংকর, বাদল) ফাঁসির আদেশ দেন। কিন্তু এরপর উচ্চ আদালতে আপিলের কার্যক্রমে হয় দীর্ঘসূত্রিতা।

একমাত্র ছেলের হত্যার বিচারের অপেক্ষায় থেকে বাপ্পীর বাবা ২০০৬ সালে ও মা ২০০৯ সালে মারা যান। নিু আদালতের রায়ের প্রায় ৪ বছর পর ২০০৬ সালে হাইকোর্ট দুই আসামির (শিপন, সঞ্জিত) ফাঁসি বহাল রাখেন ও তিনজনের (রিপন, শংকর, বাদল) যাবজ্জীবনের রায় দেন।

এরপর রিপন ও শিপনের আবেদনে আপিল বিভাগে আটকে যায় মামলাটি। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর ২০০৯ সালে আপিল বিভাগের রায় পাওয়া যায়। রায়ে মূল হত্যাকারী শিপনের ফাঁসি এবং রিপনের যাবজ্জীবন বহাল রাখা হয়।

রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চেয়েও ক্ষমা পায়নি ফাঁসির দণ্ডপ্রাপ্ত দুই আসামি। কিন্তু আশ্চর্যের বিষয় বিচারিক কার্যক্রম শেষ হওয়ার পরও অজ্ঞাত কারণে প্রায় দশ বছরেও কার্যকর হয়নি দুই আসামির ফাঁসি। মানববন্ধনে শিশুটির বড় তিন বোন ও এলাকাবাসীরা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×