ঝিলপাড় বস্তির ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণ বিতরণ

এখনও ঝুঁকিপূর্ণ অবৈধ গ্যাস-বিদ্যুৎ সংযোগ * আলোচনা সভায় ক্ষতিপূরণ দেয়াসহ ১২ দফা দাবি

  যুগান্তর রিপোর্ট ও মিরপুর প্রতিনিধি ২৩ আগস্ট ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

আগুনে পুড়ে যাওয়া নগরীর রূপনগর চলন্তিকা মোড়সংলগ্ন ঝিলপাড় বস্তির বাসিন্দাদের মধ্যে ত্রাণসামগ্রী বিতরণ করা হয়েছে। ত্রাণ মন্ত্রণালয় ও ঢাকা জেলা প্রশাসনের উদ্যোগে বৃহস্পতিবার দুপুরে এ ত্রাণ বিতরণ করা হয়। ক্ষতিগ্রস্ত এক হাজার ৯৮৮ পরিবারের মাঝে ত্রাণ বিতরণ করেন স্থানীয় সংসদ সদস্য ইলিয়াস উদ্দিন মোল্লাহ ও ঢাকা জেলার এডিসি ফেরদৌস খান। এ সময় প্রত্যেক পরিবারকে ৩০ কেজি চাল ও প্যাকেটজাত খেজুর বিতরণ করা হয়। এ বস্তিতে এখনও ঝুঁকিপূর্ণ গ্যাস-বিদ্যুৎ সংযোগ রয়েছে। তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন মিরপুর জোনের উপ-মহাব্যবস্থাপক মনিরুল ইসলাম বলেন, অবৈধ গ্যাস সংযোগের ব্যাপারে ব্যবস্থা নেয়া হবে।

ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেয়ার দাবি : ঝিলপাড় বস্তিতে ভয়াবহ অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেয়াসহ ১২ দফা দাবি জানানো হয়েছে। জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে বৃহস্পতিবার ‘বস্তিতে ঘনঘন আগুন ও আবাসন সংকটে স্থায়ী সমাধান’ শীর্ষক সংলাপে এ দাবি জানানো হয়। পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) ও বারসিকের যৌথ উদ্যোগে এ সংলাপের আয়োজন করা হয়। পবার পক্ষ থেকে জানানো ১২ দফা দাবির মধ্যে উল্লেখযোগ্য হল- ঝিলপাড় বস্তিতে ভয়াবহ অগ্নিকাণ্ডে আনুমানিক পাঁচ হাজার পরিবারকে ১৫ কোটি টাকা ক্ষতিপূরণ দেয়া, ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনের ব্যবস্থা করা, সরকারিভাবে নগরবাসীর জন্য নিরাপদ ও স্থায়ী আবাসনের ব্যবস্থা করা, বস্তিবাসীর জন্য প্রধানমন্ত্রীর ঘোষণা অনুসারে দ্রুত আবাসন তৈরির কাজ শুরু করা, দুর্যোগ মোকাবেলায় নগর দরিদ্রদের জন্য বিশেষ ঝুঁকি ভাতা দেয়া, নগর দরিদ্রদের বিনামূল্যে চিকিৎসার ব্যবস্থা করা, বস্তির কাছে ফায়ার সার্ভিসের একটি ইউনিট রাখা, সব শিক্ষার্থীকে বিনামূল্যে বই সরবরাহ করা ইত্যাদি।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- ঐক্যন্যাপের সভাপতি পঙ্কজ ভট্টাচার্য, ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক ওয়াজেদুল ইসলাম খান, সহযোগী অধ্যাপক দেবাশীষ কুণ্ডু, পাভেল পার্থ, মো. জাহাঙ্গীর আলম, বাংলাদেশ বাস্তুহারা লীগের সাধারণ সম্পাদক রাশেদ হাওলাদার প্রমুখ।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×