ঘরে-বাইরে নির্যাতনের শিকার নারীরা

-আয়শা খানম

  যুগান্তর রিপোর্ট ১২ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি আয়শা খানম
ছবি: যুগান্তর

বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি আয়শা খানম বলেছেন, দেশের মেয়েরা সাহসী হচ্ছে। বাধা উপেক্ষা করে এগিয়ে যাচ্ছে। প্রতিবাদী হচ্ছে, প্রতিরোধ করতে শিখছে।

কিন্তু নারীরা আজ ঘরে-বাইরে নানা ধরনের নির্যাতনের শিকার হচ্ছে। অন্যদিকে নারীদের ক্ষমতায়ন করা হচ্ছে, এমনটা রাজনৈতিকভাবে বলা হচ্ছে।

কিন্তু বাস্তবে তা নয়। সারা দেশে নারীরা যেভাবে শারীরিক নির্যাতনসহ বিভিন্ন ভাবে নির্যাতিত হচ্ছে- তাতে মনে হচ্ছে দেশে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ই নেই।

মন্ত্রণালয় আছে কিনা তা বুঝা যাচ্ছে না। দিন দিন নির্যাতন বাড়ছে। কিন্তু সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে নড়াচড়া করতে দেখছি না।

সেগুনবাগিচায় সুফিয়া কামাল ভবন মিলনায়তনে বুধবার সন্ধ্যায় ‘পেশাজীবী নারীদের সঙ্গে মতবিনিময়’ সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, সংগঠনের সাধারণ সম্পাদক মালেকা বানু, সহ-সভাপতি ফওজিয়া মোসলেম, যুগ্ম-সাধারণ সম্পাদক রাখী দাশ পুরকায়স্থ, সীমা মোসলেম, সাংগঠনিক সম্পাদক উম্মে সালমা বেগম, অ্যাডভোকেট মাসুদা রেহানা বেগম, রেখা সাহা, বুলা ওসমান, দিল মনোয়ারা মনু, নাসরিন মনসুর প্রমুখ।

আয়শা খানম বলেন, আমাদের সব সমস্যার পেছনে পিতৃতান্ত্রিক সমাজ ব্যবস্থা দায়ী। এছাড়াও মনস্তাত্ত্বিক, দৃষ্টিভঙ্গিগত ও পারিবারিক সমস্যা রয়েছে। পিতৃতান্ত্রিক দৃষ্টিভঙ্গি দূর করতে নারীদেরও মানসিকতার পরিবর্তন করতে হবে।

আজকের আলোচনায় অনেক পেশাজীবী নারী কর্মক্ষেত্রে বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেছেন ও সমস্যা সমাধানের বিভিন্ন উপায়ের কথা উল্লেখ করেছেন।

মালেকা বানু বলেন, চাকরির জন্য নিজেদের যোগ্য করে তুলতে একজন নারীকে পরিবারের সঙ্গে, জেন্ডার বৈষম্যমূলক সমাজ ব্যবস্থার সঙ্গে ও চলার পথে অনেক প্রতিকূলতা মোকাবেলা করতে হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×