‘সেইলর গ্রিন সেভার্স প্লান্ট ফর প্লানেট’ অনুষ্ঠিত

  শেকৃবি প্রতিনিধি ১২ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

‘সেইলর গ্রিন সেভার্স প্লান্ট ফর প্লানেট’ অনুষ্ঠিত
ফাইল ছবি

পরিবেশবাদী সংগঠন গ্রিন সেভার্স ও জনপ্রিয় পোশাক প্রস্তুতকারী ব্র্যান্ড সেইলর বুধবার ঢাকার মতিঝিল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে আয়োজন করেছে ৪৩তম ‘সেইলর গ্রিন সেভার্স প্লান্ট ফর প্লানেট’।

তিন ঘণ্টাব্যাপী এ অনুষ্ঠানে অংশগ্রহণ করে স্বনামধন্য এ প্রতিষ্ঠানের পাঁচ শতাধিক শিক্ষার্থী, শিক্ষক ও স্টাফ। এ আয়োজনে শিক্ষার্থীদের অংশগ্রহণে ও অংশীদারিত্ব গড়ে দেয়া হয় একটি নান্দনিক বিদ্যালয় বাগান।

২০১৪ সাল থেকে চলমান এ আয়োজন ঢাকার আরও ৪২টি শিক্ষা প্রতিষ্ঠানে সফলভাবে সম্পন্ন করা হয়েছে। এ কার্যক্রমের আওতায় বিদ্যালয়সমূহে প্রায় ২৩৯০টি গাছের চারা রোপণ করা হয়েছে। যার পাশাপাশি ২২০০০ শিক্ষার্থী ও ১৫০০ শিক্ষক, স্কুল স্টাফ এবং অভিভাবকদের সম্পৃক্ত করা হয়েছে।

প্রতিটি অনুষ্ঠানে সেইলর তাদের ফ্যাক্টরির খালি ড্রামগুলো গাছ লাগানোর জন্য স্কুলের বাচ্চাদের উপহার দেয়। প্রথমে গাছ লাগানোর ড্রামগুলোকে ক্যানভাস বানিয়ে শিক্ষার্থীরা তুলির আঁচড়ে ড্রামের গায়ে ফুটিয়ে তোলে প্রকৃতির আলপনা।

পরবর্তীতে আলপনা আঁকা ড্রামগুলোতে শিক্ষার্থীরা নিজ হাতে গাছ লাগিয়ে বিদ্যালয়ের ছাদ ও প্রাঙ্গণে গড়ে তোলে নান্দনিক বাগান। প্রতিটি ড্রামের গায়ে লেখা থাকে শিক্ষার্থীদের নাম, শ্রেণি এবং ক্লাস রোল যাতে গাছটির প্রতি তার এক ধরনের অংশীদারিত্ব তৈরি হয়।

পরবর্তীতে শিক্ষার্থীরা নিজ নিজ গাছ যত্ন ও পরিচর্যা করতেও উৎসাহী হয়ে ওঠে। পাশাপাশি এ আয়োজনে শিক্ষার্থীদের বৃক্ষ রোপণ ও এর পরিচর্যা সম্পর্কিত বিভিন্ন পদ্ধতি ও নিয়মকানুন হাতেকলমে শেখানো হয়।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×