বিএলসি উদ্বোধনী অনুষ্ঠানে মেয়র আতিক

প্রযুক্তির তাল মেলাতে না পারলে চ্যালেঞ্জে পড়বে ব্যবসা

  যুগান্তর রিপোর্ট ১৫ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম
ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম। ফাইল ছবি

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, বিশ্বের পণ্য সরবরাহ প্রক্রিয়াতে ডিজিটাল প্রযুক্তি ব্যাপক পরিবর্তন আনবে।

এতে বিদেশে পণ্য পাঠানোর খরচ অনেক কমে আসবে। যা, ইতিবাচক প্রভাব পড়বে আন্তর্জাতিক বাজারেও। তবে এর সঙ্গে তাল মিলাতে না পারলে দেশের ব্যবসা-বাণিজ্য সাপ্লাই চেইন কঠিন চ্যালেঞ্জর মুখে পড়বে।

কেননা বর্তমান আন্তর্জাতিক বাণিজ্যনির্ভর করছে ৪র্থ শিল্প বিপ্লবের ওপর।

রাজধানী ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় শনিবার প্রথম বিজনেস লিডার কার্নিভাল উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সোসাইটি ফর লিডারশিপ স্কিলস ডেভেলপমেন্টের (এসএলএসডি) প্রতিষ্ঠাতা সভাপতি ও প্রধান নির্বাহী অধ্যাপক মঈনুদ্দিন চৌধুরী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

মেয়র আতিক আরও বলেন, দেশকে এগিয়ে নিতে মানবসম্পদের সুষ্ঠু ব্যবহার করতে হবে। আর এটি করতে না পারলে বিশ্বের সঙ্গে প্রতিযোগিতায় আমরা পিছিয়ে পড়ব।

এজন্য আমাদের চতুর্থ শিল্প বিপ্লব মোকাবেলায় সক্ষমতা তৈরি করতে হবে। এক সময় টেলেক্সে মাধ্যমে তথ্য আদান-প্রদান করা হতো। এজন্য সারা দিন লেগে যেত।

এখন ইন্টারনেট এবং স্মার্টফোন সেই সময় ও দূরত্ব অনেক কমিয়ে দিয়েছে। তিনি বলেন, এক সময় আমরা কাপড়ের স্যাম্পল তৈরি করে ডিএইচএলের মাধ্যমে পাঠাতাম। এখন আর সেই দিন আর নেই; দেশের অনেক প্রতিষ্ঠান ভার্চুয়াল স্যাম্পলিং করে বিদেশে নমুনা পাঠাচ্ছে। একই দিনে ওই নমুনা নিশ্চিত করছে ক্রেতারা।

পণ্যের উৎপাদন ব্যয় কমিয়ে আনতে হবে উল্লেখ করে তিনি আরও বলেন, একসময় এক লাখ ডেনিম প্যান্ট ওয়াস করতে ৫ থেকে ১০ শতাংশ নষ্ট হতো।

প্রযুক্তির কল্যাণে এখন এমন জায়গায় গিয়েছে আর একটি ডেনিমও নষ্ট হবে না। কাপড়ে রং করা থেকে শুরু করে ছাপা পর্যন্ত একই সঙ্গে হয়।

বিএলসি আয়োজনের উদ্দেশ্য কথা তুলে ধরে অধ্যাপক মঈনুদ্দিন চৌধুরী বলেন, এ অনুষ্ঠাটিকে পাঁচটি লক্ষ্যকে সামনে রেখে করা হয়েছে।

সেগুলো হচ্ছে শিক্ষা-বিনোদন ও নেটওয়ার্কের মাধ্যমে ব্যবসায়িক জ্ঞান সম্প্রসারণ করা, ব্যবসায় নারী নেতৃত্বকে উৎসাহিত করা, পরবর্তী প্রজন্মের ব্যবসায়িক নেতৃত্বের মাঝে সৃজনশীলতা তৈরি করা, ব্যবসায়িক সমাজকে ৪র্থ/৫ম শিল্প বিপ্লব মোকাবেলায় প্রস্তুত করা।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন লে. জেনারেল (অব.) মো. মঈনুল ইসলাম, গ্রুপ ক্যাপ্টেন এম হাসিবুল হাসান, কার্নিভালের আহ্বায়ক কমিটির প্রধান মো. মোশারফ হোসেন, ট্রেডিং কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা হাসান জাভেদ চৌধুরী, উইমেন এন্টারপ্রেনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি নীলুফর করিম ও এসএলএসডির মহাসচিব ব্যারিস্টার আহমেদ আল ফারাবী প্রমুখ।

অনুষ্ঠানে স্কুল কলেজের ছাত্রছাত্রী, পেশাজীবী, শিক্ষাবিদ, ব্যবসায়ী, শিল্পপতি মিডিয়ার ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×