সাম্রাজ্যবাদ প্রশ্নে মোজাফফর আহমদ ছিলেন আপসহীন

-তোফায়েল

  যুগান্তর রিপোর্ট ১৫ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সাম্রাজ্যবাদ প্রশ্নে মোজাফফর আহমদ ছিলেন আপসহীন
ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশনে শনিবার মোজাফ্ফর আহমদ স্মরণসভায় বক্তৃতা করেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য তোফায়েল আহমেদ। ছবি: যুগান্তর

অধ্যাপক মোজাফফর আহমদের স্মৃতিচারণ করে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য তোফায়েল আহমেদ বলেছেন, বঙ্গবন্ধুর লক্ষ্য ছিল বাংলাদেশের স্বাধীনতা ও অর্থনৈতিক মুক্তি।

আর আমাদের কিংবদন্তি নেতা অধ্যাপক মোজাফফর আহমদের স্বপ্ন ছিল ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত শোষণহীন বাংলাদেশ প্রতিষ্ঠা করা। তিনি কখনও সাম্রাজ্যবাদীর সঙ্গে আপস করেননি।

তিনি জীবনে কোনো দিন সমাজতন্ত্রের প্রশ্নে আপস করেননি। তিনি ছিলেন একজন আপসহীন নেতা।

রাজধানীর ইঞ্জিনিয়ার ইন্সটিটিউশনে শনিবার বিকেলে আয়োজিত ন্যাশনাল আওয়ামী পার্টির (ন্যাপ) সভাপতি অধ্যাপক মোজাফফর আহমদের স্মরণসভায় তিনি একথা বলেন।

অধ্যাপক মোজাফফর আহমদকে স্যার সম্বোধন করে তোফায়েল আহমেদ বলেন, অধ্যাপক মোজাফফর আহমদ কিংবদন্তিতুল্য সৎ রাজনীতিবিদ ছিলেন।

তিনি আরও বলেন, ১৯৬৯ সালে আমরা যখন ছাত্রলীগ, ছাত্র ইউনিয়ন, (মেনন ও মতিয়া গ্রুপ), এবং জাতীয় ছাত্র ফেডারেশন ১১ দফা প্রণয়ন করি, তখন আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি সৈয়দ নজরুল ইসলাম এবং শ্রদ্ধেয় অধ্যাপক মোজাফফর আহমদ স্যার আমাদের বুকে টেনে নিয়ে বলেছিলেন, আমরা সমর্থন দিলাম।

তোমাদের পাশে আছি এবং থাকব। সেই আন্দোলনে তিনি সক্রিয়ভাবে আমাদের সহযোগিতা করেন। এমন কী গ্রেফতারও হয়েছেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে মোজাফফর আহমদের সম্পর্কের কথা তুলে ধরে তিনি বলেন, আমি যখন বঙ্গবন্ধুর রাজনৈতিক সচিব ছিলাম তখন দেখেছি, প্রায়ই বঙ্গবন্ধুর সঙ্গে দেখা করতেন অধ্যাপক মোজাফফর আহমদ।

তারা একে অপরের দুই বছরের ছোট-বড় হলেও সম্পর্ক ছিল অত্যন্ত আন্তরিক। তারা একে-অপরকে ‘তুমি’ সম্বোধন করে কথা বলতেন।

স্মরণসভায় অন্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আবদুল মতিন খসরু, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু, মোজাফফর আহমদের মেয়ে আইভি আহমদ, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, ঐক্য ন্যাপের সভাপতি পঙ্কজ ভট্টাচার্য, সাবেক অর্থমন্ত্রী সাইদুজ্জামান, ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এবং নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী প্রমুখ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×