পানি উন্নয়ন বোর্ডের উচ্ছেদ অভিযান

উত্তরায় আধা কিলোমিটার জমি অবৈধ দখলমুক্ত

  উত্তরা প্রতিনিধি ১৮ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

উত্তরার আবদুল্লাহপুর বেড়িবাঁধসংলগ্ন পানি উন্নয়ন বোর্ডের জমি দখলমুক্ত করতে অভিযান। ছবি: যুগান্তর

রাজধানীর উত্তরায় মঙ্গলবার উচ্ছেদ অভিযান চালিয়েছে পানি উন্নয়ন বোর্ড। এ সময় পানি উন্নয়ন বোর্ডের প্রায় আধা কিলোমিটার জমি অবৈধ দখলমুক্ত করা হয়।

এসব জমি দীর্ঘদিন ধরে কিছু অবৈধ দখলদার দখল করে কাঁচা-পাকা ও সেমিপাকা স্থাপনা নির্মাণ করে তা ভাড়া দিয়ে প্রতি মাসে কোটি টাকা হাতিয়ে নিচ্ছিল।

স্থানীয় বাসিন্দা ফিরোজ আলম যুগান্তরকে বলেন, স্থানীয় প্রভাবশালী এবং সরকারদলীয় কিছু লোক দখল করে এলাকাটিতে সেমিপাকা দোকান, বস্তি ও টংঘর তৈরি করে ভাড়া দিয়ে প্রতি মাসে মোটা অঙ্কের টাকা হাতিয়ে নিয়েছে।

এতে এলাকার পরিবেশ নষ্ট করেছে এবং সরকারি জমি থেকেছে বেদখল। এ অভিযানকে তিনি স্বাগত জানান।

ভুক্তভোগী হামিদ হোসেন জানান, ছয় লাখ টাকা অগ্রিম এবং মাসে চল্লিশ হাজার টাকা ভাড়ায় তার বোন জামাই এখানে একটি হোটেল নিয়েছিলেন।

পরে হোটেল ছেড়ে দিলেও অগ্রিম টাকা ফেরত দেননি প্রভাবশালী এক নেতা। তিনি এ বিষয়ে সরকারের হস্তক্ষেপ কামনা করেন।

ক্যান্টনমেন্ট রেভিনিউ সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) রিফাত ফেরদৌস নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে এ অভিযান পরিচালনা করেন।

এ সময় আবদুল্লাহপুর বেড়িবাঁধের সড়কের দু’পাশের অবৈধ স্থাপনা দোকান, টংঘর উচ্ছেদ করা হয়।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী, দেওয়ান আইনুল হক যুগান্তরকে বলেন, পানি উন্নয়ন বোর্ডের মালিকানাধীন জমি দীর্ঘদিন ধরে অবৈধ দখলদাররা তাদের কব্জায় নিয়ে দোকানপাট বাড়িঘর তৈরি করে তা ভাড়া দিয়ে লাখ টাকা ইনকাম করে আসছিল।

তিনি বলেন, আজকের অভিযানে প্রায় আধা কিলোমিটার জমি অবৈধ দখলমুক্ত করা হয়েছে। এ অভিযান সোমবার পর্যন্ত চলবে এবং আবদুল্লাহপুর রেললাইন থেকে ১০ নং সেক্টর স্লুইসগেট পর্যন্ত প্রায় দেড় কিলোমিটার জমির অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত