মশক নিধনে ওবাকিয়া পদ্ধতির সম্ভাব্যতা যাচাই করা হচ্ছে: মেয়র খোকন

  যুগান্তর রিপোর্ট ২৩ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

মশক

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র মো. সাঈদ খোকন বলেছেন, এডিস মশা নিধনে ওবাকিয়া (বন্ধ্যত্বকরণ) পদ্ধতি প্রয়োগের সম্ভাব্যতা যাচাই করা হচ্ছে।

অস্ট্রেলিয়ার বিশেষজ্ঞ দলের সঙ্গে সাক্ষাৎ শেষে রোববার ব্রিফিংয়ে তিনি এ কথা জানান। অস্ট্রেলিয়া বিশেষজ্ঞ দলের তিন সদস্যের একটি প্রতিনিধি দলও সে সময় উপস্থিত ছিল।

ডিএসসিসি মেয়র বলেন, অস্ট্রেলিয়া সরকারের অলাভজনক একটি সংস্থা সিএসআরও। এ সংস্থার একটি বিশেষজ্ঞ দল বাংলাদেশে এডিস মশা নিধনে ওবাকিয়া পদ্ধতি প্রয়োগের বিষয়ে সম্ভাব্যতা যাচাই করছে। তারই অংশ হিসেবে আজ (রোববার) আমাদের মতবিনিময় হল।

তিনি বলেন, অস্ট্রেলিয়ার এ সংস্থাটি চীন, সিঙ্গাপুরসহ বিশ্বের বিভিন্ন দেশে ওবাকিয়া বা বন্ধ্যাকরণ পদ্ধতি চালু করেছে। বাংলাদেশে এর সম্ভব্যতা যাচাই-বাছাই চলছে। সরকার বা স্বাস্থ্য মন্ত্রণালয় চাইলে পরবর্তীতে এ পদ্ধতি বাংলাদেশেও চালু হতে পারে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ওবাকিয়া পদ্ধতিতে ল্যাবে তৈরি পুরুষ মশা বাইরে ছেড়ে দেয়া হবে। ওই মশাগুলো নারী এডিস মশার সঙ্গে মিলিত হলে ওই মশাগুলো প্রজনন ক্ষমতা হারাবে। এ পদ্ধতিতে এভাবে মশক নিয়ন্ত্রণ করা হবে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×