শিশুদের কলকাকলিতে মুখর পুরো শিল্পকলা

  সাংস্কৃতিক রিপোর্টার ২৩ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

শিল্পকলা

শিল্পকলা একাডেমি শিশুদের পদচারণায় মুখরিত। তাদের কলকাকলি একাডেমির পরীক্ষণ থিয়েটার হল, স্টুডিও থিয়েটার হল, জাতীয় চিত্রশালা মিলনায়তন ও একাডেমির উন্মুক্ত প্রাঙ্গণজুড়ে।

নাচ, গান, নাটক ইত্যাদির শৈল্পিকতায় শিশু সাংস্কৃতিক উৎসবের তৃতীয় দিন রোববার একাডেমিকে মাতিয়ে রাখে দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা খুদে শিল্পীরা।

এদিনের আয়োজনে বিকালে জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে রাজশাহীর ভোর হলো নাট্যদল পরিবেশন করে নাটক ‘প্রসন্ন প্রকৃতি’। এরপর সিরাজগঞ্জের নাটকের দল নাট্য নিকেতন একই মিলনায়তনে মঞ্চায়ন করে রবীন্দ্রনাথের নাটক ‘ছুটি’। রাঙ্গামাটি জেলা শিল্পকলা একাডেমির শিশু নাট্যদল পরিবেশন করে নাটক ‘তারুণ্যের আহ্বান’, জয়পুরহাট শিল্পকলা একাডেমি নাট্যদল পরিবেশন করে নাটক ‘পাখির ডানা’।

একই সময়ে স্টুডিও থিয়েটার হলে নিজ নিজ পরিবেশনা নিয়ে অংশ নেয় জয়পুরহাট, চুয়াডাঙ্গা, রাজশাহী, নওগাঁ, নাটোর, রাঙ্গামাটি, মাদারীপুর, শরীয়তপুর ও দিনাজপুরের খুদে শিল্পীরা। আবৃত্তি, একক অভিনয় ও বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণে নান্দনিকতার মুগ্ধতা তৈরি হয় মিলনায়তনজুড়ে।

এছাড়া এদিন বিকালে সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে মঞ্চায়ন হয় চুয়াডাঙ্গার আলমডাঙ্গা কলাকেন্দ্র প্রযোজিত নাটক ‘বাল্যবিবাহ’, মাদারীপুর জেলা শিল্পকলা একাডেমি শিশু নাট্যদল পরিবেশন করে নাটক ‘আলোর পথে’ নাটোরের ভোর হলো থিয়েটার পরিবেশন করে নাটক ‘বই বই হইচই’ এবং শরীয়তপুর জেলা শিল্পকলা একাডেমি শিশু নাট্যদল পরিবেশন করে নাটক ‘আমাদের মীনা’। একই সময়ে চিত্রশালা মিলনায়তনে সমবেত সঙ্গীত, একক সঙ্গীত ও সমবেত নৃত্য পরিবেশন করে সিরাজগঞ্জ, জয়পুরহাট, চুয়াডাঙ্গা, রাজশাহী, নওগাঁ, নাটোর, রাঙ্গামাটি, মাদারীপুর ও শরীয়তপুর জেলা শিল্পকলা একাডেমির শিশুশিল্পীরা।

এ আয়োজনে জাতীয় চিত্রশালার চিত্রকলা স্টুডিওতে প্রতিদিন দুপুর ২টা থেকে বিকাল ৪টা পর্যন্ত জেলা থেকে আগত শিশুদের অংশগ্রহণে থাকছে চিত্রাঙ্কন এবং সঙ্গীত ও নৃত্যকলা প্রাঙ্গণে থাকছে শিশুদের অংশগ্রহণে বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি উৎসর্গকৃত পুষ্পকানন নির্মাণ। প্রতিদিনের আয়োজনে আরও থাকছে জেলা থেকে আগত শিশুদের নিয়ে সমাবেশ, সাংস্কৃতিক অনুষ্ঠান, অ্যাক্রোবেটিক প্রদর্শনী ও মঞ্চকুড়ি পদক প্রদান।

৬৪ জেলার সাংস্কৃতিক দল এবং ৯৫টি শিশু নাট্য সংগঠনের দশ হাজারেরও বেশি শিশু অংশ নিচ্ছে এবারের উৎসবে। উৎসবে একাডেমির জাতীয় নাট্যশালা, জাতীয় চিত্রশালা, সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তন ও একাডেমি প্রাঙ্গণসহ প্রতিদিন ৮টি ভেন্যুতে ৯টি জেলার ৮৫টি পরিবেশনা অনুষ্ঠিত হচ্ছে।

২৮ সেপ্টেম্বর শেষ হবে নয়দিনের এ শিশুতোষ উৎসব।

২০ সেপ্টেম্বর বিকালে শিল্পকলা একাডেমিতে নয়দিনের এ উৎসবের উদ্বোধন করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×