জবির ১ হাজার ১১৬ শিক্ষার্থীর মাঝে বৃত্তি প্রদান

  জবি প্রতিনিধি ২৪ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

জবির ১ হাজার ১১৬ শিক্ষার্থীর মাঝে বৃত্তি প্রদান
ফাইল ছবি

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ৩৬টি বিভাগ ও দুটি ইন্সটিটিউটের বিভিন্ন শিক্ষাবর্ষের সেমিস্টারে অধ্যয়নরত মেধাবী এক হাজার ১১৬ জন শিক্ষার্থীর মাঝে বৃত্তি প্রদান করা হয়েছে।

বিগত ছয় বছরে জবির অধ্যয়নরত প্রায় ৪ হাজার ৭৪২ জন ছাত্র-ছাত্রী বৃত্তির সুবিধা পেয়েছেন। তাদের মধ্যে মেধাবৃত্তি সংখ্যা এক হাজার ৩৬৮টি এবং অবৈতনিক বৃত্তি সংখ্যা তিন হাজার ৩৭৪ জন। ওই বৃত্তির সুবিধার মধ্যে বিনা বেতনে অধ্যয়নসহ প্রতি মাসে চারশ’ টাকা হারে শিক্ষার্থীদের মাঝে মাসিক বৃত্তি প্রদান করা হয়েছে।

জবির অধ্যয়নরতদের মধ্যে মেধা ও অবৈতনিক বৃত্তি প্রদান ছাড়াও সব ধরনের প্রতিবন্ধী ছাত্র-ছাত্রীদের যাবতীয় শিক্ষা ব্যয়, যেমন- মাসিক বেতন, ভর্তি ফি, পরীক্ষা ফি ইত্যাদি মওকুফ করা হয়েছে।

১৫ সেপ্টেম্বর ভিসির সভাপতিত্বে অধ্যয়নরত ছাত্র-ছাত্রীদের মেধা ও অবৈতনিক বৃত্তি প্রদান সংক্রান্ত কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।

উল্লেখ্য, এবার বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে অধ্যয়নরত বিভিন্ন শিক্ষাবর্ষের/সেমিস্টারের আবেদন করা এক হাজার ৫১২ জন শিক্ষার্থীর আবেদন যাচাই-বাছাইপূর্বক এক হাজার ১১৬ জন শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হবে।

এর মধ্যে স্নাতক পর্যায়ে ৩০৭ জনকে মেধাবৃত্তি এবং ৭১০ জনকে অবৈতনিক বৃত্তি এবং স্নাতকোত্তর পর্যায়ে ৪০ জনকে মেধাবৃত্তি এবং ৬৯ জনকে অবৈতনিক বৃত্তি প্রদান করা হচ্ছে।

এর ফলে মেধাবৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীরা বিনা বেতনে অধ্যয়নসহ বাৎসরিক চার হাজার ৮০০ টাকা করে এক শিক্ষাবর্ষের জন্য বৃত্তি পাবে। এছাড়াও মেধা ও অবৈতনিক বৃত্তিপ্রাপ্ত সব শিক্ষার্থী শুধু বৃত্তিপ্রাপ্ত শিক্ষাবর্ষের জন্য বিশ্ববিদ্যালয়ে বিনা বেতনে অধ্যয়নের সুযোগ পাবে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×