পলাশপুরে রাস্তার ওপর ঝুঁকিপূর্ণ বিদ্যুতের খুঁটি

দুর্ঘটনা আতঙ্কে এলাকাবাসী

  দনিয়া প্রতিনিধি ০৯ অক্টোবর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

পলাশপুরে রাস্তার ওপর ঝুঁকিপূর্ণ বিদ্যুতের খুঁটি
পলাশপুরে বিদ্যুতের খুঁটিতে বাঁশের ঠেক, যেকোনো সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা। ছবি: যুগান্তর

পলাশপুর সড়কের ওপর ঝুলে রয়েছে বিদ্যুৎ সঞ্চালনের ১১শ’ ভোল্টেজের তার। বাঁশের খুঁটিতে ঠেস দিয়ে রাখা হয়েছে মরিচা ধরা ঝুঁকিপূর্ণ বিদ্যুতের খুঁটি। অনেক স্থানে পিলারের বদলে বাঁশের খুঁটির ওপর দিয়ে গেছে বিদ্যুৎ সঞ্চালন তার।

এসব বিদ্যুৎ লাইন এখন মরণফাঁদে পরিণত হয়েছে। দুর্ঘটনার আতঙ্কে দিন কাটছে এলাকাবাসীর। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিষয়টি দেখেও দেখছে না।

সরেজমিন দেখা যায়, ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (ডিপিডিসি) শ্যামপুর নেটওয়ার্ক অপারেশন ও কাস্টমার সার্ভিসের ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) ৬০ নম্বর ওয়ার্ডের পলাশপুর ৫ নম্বর গ্যাস রোড এলাকায় প্রায় ২০-২৫ বছর আগে স্থাপন করা হয়েছে বিদ্যুতের খুঁটি।

এসব খুঁটি নিচু ও মরিচা ধরে ছিদ্র হয়ে ভেঙে গেছে। খুঁটির তার সড়ক থেকে ৩-৪ ফুট উপরে মাথা ছুঁই ছুঁই। এক খুঁটি থেকে আরেক খুঁটির মাঝে তার মাটিতে পড়ে আছে।

এলাকার লোকজন এসব তার মাটি থেকে তুলে কোনো রকমে সড়কের পাশেই আটকে রেখেছে। সড়ক দিয়ে ঝুঁকিপূর্ণ বিদ্যুতের তারের নিচ ও পাশ দিয়ে চলাফেরা করছে শিশুসহ পথচারীরা।

কোথাও আবার আবাসিক বাড়ির দেয়ালের সঙ্গে ঘেঁষে রয়েছে বিদ্যুৎ সঞ্চালন তার। বাঁশের খুঁটি দিয়ে ঠেক দিয়ে রাখা হয়েছে নড়বড়ে বিদ্যুৎ খুঁটি ও তার।

ঝড়, বৃষ্টি হলে এসব খুঁটি ভেঙে বিদ্যুৎ সংযোগসহ তার মাটিতে পড়ে যায়। বাসিন্দারা আবার এসব তার বাঁশ দিয়ে উঁচু করে কোনো রকমে আটকে রাখে। এসব বিদ্যুৎ সংযোগ লাইন এলাকাবাসীর কাছে মৃত্যু ফাঁদে পরিণত হয়েছে।

পলাশপুর বাইতুর রিয়াজ জামে মসজিদ পরিচালনা কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মো. নিজামউদ্দিন যুগান্তরকে বলেন, এ এলাকায় একসময় ইরি চাষ হতো। প্রায় ২৫-৩০ বছর পূর্বে এসব বিদ্যুৎ সংযোগ পিলার বা খুঁটি লাগানো হয়েছে। এসব খুঁটির প্রায় অর্ধেক মাটির নিচে পড়েছে।

এতে বিদ্যুৎ সঞ্চালন তার নিচু হয়ে গেছে। হাই ভোল্টেজের তার এখন মাথা ছুঁই ছুঁই। অনেক স্থানে খুঁটিতে মরিচা ধরে ভেঙে গেছে।

যা বাসিন্দারের জন্য ঝুঁকিপূর্ণ। ডিপিডিসির শ্যামপুর নেটওয়ার্ক অপারেশন ও কাস্টমার সার্ভিসের নির্বাহী প্রকৌশলী রাকিবুল হাসান যুগান্তরকে বলেন, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) রাস্তা উঁচু করার কারণে অনেক স্থানে বিদ্যুতের খুঁটি নিচু হয়েছে।

এ ছাড়া কোথাও খুঁটির বিষয়ে সমস্যা হলে আমাদের জানালে তা পরিবর্তন করে লাগানো হয়।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×