নবীন কর্মকর্তাদের উদ্দেশে ডিএমপি কমিশনার

সেবার মানসিকতা গড়ে তুলতে হবে

  যুগান্তর রিপোর্ট ০৪ নভেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম
ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম। ফাইল ছবি

ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম বলেছেন, মানুষের সেবা করার মানসিকতা গড়ে তুলতে হবে। মানুষের প্রত্যাশা বেড়ে গেছে তা আমাদের বুঝতে হবে।

তারা পুলিশকে বন্ধু হিসেবে দেখতে চায়, কাছে পেতে চায়। আমরা কি চাই তার পরিষ্কার ধারণা থাকতে হবে। গতানুগতিক হলে আপনার ক্যারিয়ারও গতানুগতিক হবে। আর ভালো কাজ করলে ভালো ক্যারিয়ার গড়ে তোলার সুযোগ থাকবে।

ডিএমপি হেডকোয়ার্টার্সে শনিবার সকালে ৩৭তম বিসিএস (পুলিশ) ব্যাচের নবীন কর্মকর্তাদের উদ্দেশে তিনি এসব কথা বলেন।

রজিশাহীর সারদায় অবস্থিত বাংলাদেশ পুলিশ একাডেমিতে বিসিএস পুলিশ অফিসারদের এক বছরমেয়াদি মৌলিক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। কর্মকর্তাদের এ প্রশিক্ষণে পাঠানোর আগে পুলিশের বিভিন্ন ইউনিট সম্পর্কে ধারণা দেয়ার অংশ হিসেবে ডিএমপি একটি ওরিয়েন্টেশন কোর্সের আয়োজন করে।

নবীন কর্মকর্তাদের প্রশিক্ষণের গুরুত্ব উল্লেখ করে ডিএমপি কমিশনার বলেন, ট্রেনিংয়ের প্রথম দিন থেকেই গুরুত্ব দিয়ে প্রশিক্ষণ নিতে হবে। কিছু না বুঝলে জিজ্ঞেস করে বুঝে নিতে হবে।

ঐতিহ্যবাহী ট্রেনিং সেন্টার সারদা ১০০ বছর পার করেছে। অফিসার তৈরির যাবতীয় ব্যবস্থা সেখানে আছে। সারদার ট্রেনিংয়ের মতো সুযোগ সারা জীবনে আর আসবে না।

প্রশিক্ষণার্থীদের উদ্দেশে ডিএমপি কমিশনার বলেন, মনে রাখতে হবে ট্রেনিং শেষে যে দিন কর্মস্থলে যোগদান করবেন সেদিনই এমন কিছু লোকের নেতৃত্ব দিতে হবে যাদের অধিকাংশের ১৫-২০ বছরের চাকরির অভিজ্ঞতা থাকবে।

তাই নেতৃত্ব দেয়ার জন্য নিজেকে দক্ষ করে গড়ে তুলতে হবে। আর নিজেকে দক্ষ করে গড়ে তোলার ক্ষেত্রে প্রশিক্ষণের কোনো বিকল্প নেই। ডিএমপি কমিশনার বলেন, দেশ স্বাধীন না হলে বিসিএস কর্মকর্তা হিসেবে চাকরি পাওয়ার সুযোগ হতো না।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে স্বপ্ন ও চেতনা নিয়ে দেশকে স্বাধীন করেছেন, সেই চেতনাকে ধারণ করে দেশ ও জনগণের সেবায় নিজেকে নিয়োজিত রাখতে হবে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×