ঢাকা লিট ফেস্টের নবম আসর কাল শুরু

রেজিস্ট্রেশন অনলাইনে

  সাংস্কৃতিক রিপোর্টার ০৬ নভেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে ঢাকা লিট ফেস্ট
জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে ঢাকা লিট ফেস্ট উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন সাদাফ সায্‌। ছবি: যুগান্তর

বাংলাদেশকে তথা বাংলা ভাষা ও তার সাহিত্যকে বিশ্বের মঞ্চে তুলে ধরার প্রত্যয় নিয়ে শুরু হতে যাচ্ছে ঢাকা লিটারারি ফেস্টিভ্যাল। আগামীকাল বাংলা একাডেমি প্রাঙ্গণে নবমবারের মতো অনুষ্ঠিত হতে যাওয়া এ উৎসব শুরু হবে।

দেশি-বিদেশি সাহিত্য অঙ্গনের রথী-মহারথীদের মিলনমেলা বসবে। মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে এ কথা জানান ঢাকা লিট ফেস্টের আয়োজকরা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ঢাকা লিট ফেস্টের পরিচালক সাদাফ সায্, টাইটেল স্পন্সর বাংলা ট্রিবিউনের সম্পাদক জুলফিকার রাসেল, ঢাকা ট্রিবিউনের সম্পাদক জাফর সোবহান, প্লাটিনাম স্পন্সর সিটি ব্যাংকের এমডি মাসরুর আরেফিন প্রমুখ।

সংবাদ সম্মেলনের শেষ পর্যায়ে অংশ নেন ঢাকা লিট ফেস্টের পরিচালক কাজী আনিস আহমেদ এবং আহসান আকবর। সংবাদ সম্মেলনে সাদাফ বলেন, ৭-৯ নভেম্বর অনুষ্ঠিত হতে যাওয়া এ সাহিত্য উৎসবে পাঁচটি মহাদেশের ১৮টি দেশ থেকে শতাধিক বিদেশি এবং দুই শতাধিক বাংলাদেশি সাহিত্যিক, লেখক, গবেষক, সাংবাদিক, রাজনীতিক অংশ নিচ্ছেন।

দেশি-বিদেশি অতিথিদের সঙ্গে সরাসরি সাহিত্যসহ সমাজের বিভিন্ন প্রসঙ্গে নিয়ে আলোচনা-পর্যালোচনার সুযোগ থাকছে জনসাধারণের জন্য।

তিন দিনের এ আয়োজনে আসছেন বাংলাদেশি বংশোদ্ভূত বুকারপ্রাপ্ত ব্রিটিশ লেখক মনিকা আলী, ভারতীয় রাজনীতিক শশী থারুর, কথাসাহিত্যিক উইলিয়াম ডালরিম্পল প্রমুখ। দুই বাংলার জনপ্রিয় বাংলাভাষী লেখক শংকর আসছেন এবারের উৎসবে।

সঙ্গে থাকছেন বাংলাদেশের কথাসাহিত্যিক শাহীন আখতার, সৈয়দ মনজুরুল ইসলাম, আসাদ চৌধুরী, রুবী রহমান, সেলিনা হোসেন প্রমুখ। সাদাফ আরও বলেন, শুধুই যে লিট ফেস্টের ৯০টির বেশি সেশন অনুষ্ঠিত হবে তা নয়, এখানে রয়েছে বইয়ের সমারোহ, দেশীয় ঐতিহ্যকে তুলে ধরার উন্মুক্ত মঞ্চ। বই প্রকাশ এবং বইয়ের মোড়ক উন্মোচনও অনুষ্ঠিত হবে এই আয়োজনে।

লোকশিল্পীদের উপস্থিতিও থাকবে এই আয়োজনে, থাকছেন শিল্পী চন্দনা, মাইজভাণ্ডারী শিল্পীগোষ্ঠী। আমাদের একমাত্র উদ্দেশ্য বাংলাদেশের অসাম্প্রদায়িকতা, গণতন্ত্র ও সাহিত্য বিশ্বের কাছে তুলে ধরা।

এই উৎসবের দ্বিতীয় দিনে প্রদর্শিত হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর নির্মিত ডকুফিল্ম ‘হাসিনা : অ্যা ডটার্স টেল’।

রেজিস্ট্রেশন করতে ক্লিক করতে হবে এই ঠিকানায় : www.dhakalitfest. com/register. তবে বিশেষ এ আয়োজনে অংশ নিতে যাওয়া বিশেষ বক্তাদের সম্পর্কে জানতে ক্লিক করতে হবে www. dhakalitfest. com/ 2019 এ ঠিকানায়।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×