আর্কেশিয়ার সুবর্ণজয়ন্তী উৎসব

  যুগান্তর রিপোর্ট ০৭ নভেম্বর ২০১৯, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

রাজধানীর হাতিরঝিলে সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানে কেক কাটছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মো. আতিকুল ইসলামসহ অতিথিরা। ছবি: যুগান্তর

রাজধানীর হাতিরঝিলে বুধবার সন্ধ্যায় অনুষ্ঠিত হল এশিয়া অঞ্চলের স্থপতিদের সবচেয়ে বড় মিলনমেলা। বর্ণিল আয়োজনে লেজার ও আতশবাজির পরিবেশনায় মনোমুগ্ধকর করে তুলেছিল পরিবেশ।

‘সুবর্ণতটে : অব লাইট অ্যান্ড রেইনবো’ শিরোনামে এশিয়া অঞ্চলের স্থপতিদের সংগঠন আর্কেশিয়ার সুবর্ণজয়ন্তী উৎসব অনুষ্ঠিত হয়। বাংলাদেশ স্থপতি ইন্সটিটিউটের (বাস্থই) পাঁচ দিনব্যাপী অনুষ্ঠানের চতুর্থ দিন ছিল বুধবার।

আর্কেশিয়া ফোরাম ২০ ঢাকা ২০১৯ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম। অনুষ্ঠানের সভাপতি ও আর্কেশিয়া ফোরামের প্রেসিডেন্ট রিটা সোহ প্রধান অতিথিকে সঙ্গে নিয়ে সুবর্ণজয়ন্তীর কেক কাটেন।

আর্কেশিয়ার ৫০ বছর ও ২১টি দেশের স্থপতিদের সম্মানে পরিবেশিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। সাংস্কৃতিক অনুষ্ঠানের মূল প্রতীক ছিল ৫০ ও ২১।

১৯৬৯ সালে গঠিত সংগঠনটি শুরু থেকে এশিয়া অঞ্চলের স্থপতিদের পেশাগত উন্নয়ন ও উৎকর্ষ সাধনে কাজ করে যাচ্ছে। আর ১৯৭২ সালে প্রতিষ্ঠিত বাস্থই শুরু থেকে আর্কেশিয়ার সঙ্গে যুক্ত। আর্কেশিয়ার দেশগুলোর মধ্যে রয়েছে- ভুটান, বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, নেপাল, লাওস, মিয়ানমার, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ব্রুনেই, সিঙ্গাপুর, ফিলিপাইন, ভিয়েতনাম, ম্যাকাউ, চীন, হংকং, জাপান, কোরিয়া ও মঙ্গোলিয়া। অনুষ্ঠানে আলোচনায় অংশ নেন ‘বাস্থই'র সভাপতি জালাল আহমেদ, উপদেষ্টা মোবাশ্বের হোসেন, সাধারণ সম্পাদক নাওয়াজীশ মাহবুব প্রমুখ।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত