তথ্যপ্রযুক্তিতে আমাদের ছেলে-মেয়েরা বিশ্বব্যাপী চাকরি করছেন

-জুনাইদ আহমেদ পলক

  যুগান্তর রিপোর্ট ১৭ নভেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

তথ্যপ্রযুক্তি
যমুনা ফিউচার পার্ক কনভেনশন হলে সাউথ ইস্ট বিশ্ববিদ্যালয় আয়োজিত আইসিপিসি এশিয়া ঢাকা রিজিওনাল প্রতিযোগিতা শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের হাতে ক্রেস্ট তুলে দিচ্ছেন এসইইউ ভিসি অধ্যাপক ড. এএসএম মেশকাত উদ্দিন। ছবি: যুগান্তর

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, বাংলাদেশ আজ বিশ্বের কাছে উন্নয়নের মডেল। আমাদের দেশের ছেলে-মেয়েরা তথ্যপ্রযুক্তিতে বিশ্বব্যাপী চাকরি করছেন।

তিনি আরও বলেন, দক্ষ প্রযুক্তি জ্ঞানসম্পন্ন জনশক্তি ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের অন্যতম অনুষঙ্গ। দক্ষ তথ্যপ্রযুক্তিবিদ আর বিশ্বমানের

প্রযুক্তিবিদ তৈরি করতে প্রোগ্রামিং কনটেস্ট আয়োজনের কোনো বিকল্প নেই। সরকার ডিজিটাল বাংলাদেশ গড়ছে। শনিবার সন্ধ্যায় এশিয়ার বৃহত্তম শপিংমল যমুনা ফিউচার পার্ক কনভেনশন হলে সাউথ ইস্ট বিশ্ববিদ্যালয় (এসইইউ) আয়োজিত ‘ইন্টারন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং (আইসিপিসি) এশিয়া ঢাকা রিজিওনাল-২০১৯ প্রতিযোগিতা’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, প্রোগ্রামিং কনটেস্ট আয়োজন এখন আরও বেশি গুরুত্ব রাখে। কারণ আমাদের স্বাধীনতার ৫০ বছর পূর্তি হবে এবং সে বছরই আইসিপিসি’র বিশ্ব চ্যাম্পিয়নশিপ প্রতিযোগিতা বাংলাদেশে অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

আইসিপিসি ও অন্যান্য প্রোগ্রামিং প্রতিযোগিতায় যেসব শিক্ষার্থী ভালো করছে তারা গুগল, ফেসবুক, অ্যাপল, মাইক্রোসফট, আইবিএম, আমাজান ইত্যাদি নামকরা প্রতিষ্ঠানে সাফল্যের সঙ্গে চাকরি করছে।

কিন্তু, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে এসব বিশ্বমানের প্রোগ্রামাদের বাংলাদেশে ফিরে আসা বা বাংলাদেশ থেকে যাওয়া প্রয়োজন। সেইসঙ্গে গুগল, মাইক্রোসফটের মতো কোম্পানিগুলো যাতে বাংলাদেশে তাদের অফিস ও রিসার্চ সেন্টার স্থাপন করে সেদিকে আমাদের নজর দেয়া উচিত।

তাতে আমাদের বিশ্বমানের প্রোগ্রামাররা দেশেই থেকে যেতে পারেন।

এসইইউ’র ভিসি অধ্যাপক ড. এএনএম মেশকাত উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের ব্যবস্থাপনা পরিচালক পার্থ প্রতীম দেব, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম ও এশিয়া প্যাসিফিক ইউনিভার্সিটির ভিসি অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী।

অতিথি ছিলেন এসইইউ’র বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান রেজাউল করিম। স্বাগত বক্তব্য দেন প্রতিযোগিতার পরিচালক অধ্যাপক ড. আবুল লেইস এমএস হক।

প্রতিযোগিতায় প্রধান বিচারক হিসেবে উপস্থিত ছিলেন বুয়েটের অধ্যাপক এম কায়কোবাদ এবং জাজিং ডাইরেক্টর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক হাসনাইন হেলেক।

সারা দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং কলেজ থেকে ১৯০টি দল অনলাইনভিত্তিক এ প্রতিযোগিতায় অংশ নেয়। অনুষ্ঠানে প্রতিযোগিতায় জয়ী শিক্ষার্থীদের ক্রেস্ট, সার্টিফিকেটসহ বিভিন্ন পুরস্কার প্রদান করা হয়।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×