শিশু একাডেমি প্রাঙ্গণে ছোটদের বইমেলা শুরু

  সাংস্কৃতিক রিপোর্টার ১৭ মার্চ ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

শুক্রবার এলে শিশু একাডেমি এমনিতেই শিশুদের কলকাকলিতে ভরে ওঠে। ছুটির দিন বলে অনেক শিশুই আসে এদিন। তবে গতকালের শুক্রবারটি তাদের জন্য নিয়ে এসেছে বাড়তি আনন্দ। তারা হারিয়ে গেছে বইয়ের জগতে। শুক্রবার থেকে শুরু হয়েছে বাংলাদেশ শিশু একাডেমি আয়োজিত ১১ দিনব্যাপী বইমেলা। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে এ আয়োজন। এবারের বইমেলার মূল প্রতিপাদ্য- ‘বঙ্গবন্ধুর জন্মদিন রঙ ছড়ানো আলো/লাল-সবুজের বাংলাদেশের থাকবে শিশু ভালো’।

সকালে বইমেলার উদ্বোধন করেন ইমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান। আয়োজনে প্রধান অতিথি ছিলেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এবং বিশেষ অতিথি ছিলেন মহিলা ও শিশুবিষয়ক সচিব নাছিমা বেগম ও বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সাধারণ সম্পাদক আলমগীর মল্লিক। শিশু একাডেমির চেয়ারম্যান সেলিনা হোসেনের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন একাডেমির পরিচালক আনজীর লিটন।

ড. আনিসুজ্জামান বলেন, আমাদের বিদ্যালয়গুলোতে যে পাঠপুস্তক পড়ানো হয়, সেসব বইয়ের জ্ঞান অত্যন্ত সীমাবদ্ধ। পাঠ্যপুস্তকের বাইরে বইয়ের যে বিশাল জগৎ আছে, তাতে যদি শিশুরা এসে প্রবেশ করে, তবে তারা দেখবে শুধু আনন্দ পাওয়া নয়, বরং তাদের জ্ঞানের পরিধিও বৃদ্ধি পাচ্ছে। বই থেকে তারা জানবে এ পৃথিবী কেমন, মানুষ কেমন, মানুষ কত বিচিত্র, আর তাদের কত অসাধারণ অর্জন আছে। মানুষ মানুষের কল্যাণের জন্য কী করছে, ক্ষতির জন্য কী করছে, তাও তারা জানতে পারবে বই পড়ে। আর এ জন্য আমাদের বেশি বেশি বই পড়তে হবে।

মেহের আফরোজ চুমকি বলেন, আর দুই বছর পর জাতির পিতার ১০০তম জন্মদিন, সঙ্গে বাংলাদেশের ৫০তম জন্মবর্ষ। আমাদের পরবর্তী সময়গুলোর ভবিষ্যৎ শিশুদের হাতে। তাই তাদের বই পড়ে জ্ঞানী হতে হবে। আমাদের শিশুদের মানবিকতা, অসাম্প্রদায়িকতা ও মুক্তিযুদ্ধের চেতনায় জাগ্রত হতে হবে এখন থেকেই।

আয়োজকরা জানান, এবারের মেলায় ৭টি সরকারি প্রতিষ্ঠান ও ৬৬টি বেসরকারি প্রকাশনা সংস্থা অংশ নিয়েছে। ছোটদের বইয়ের প্রাধাণ্য থাকলেও, মেলায় বড়দের বইও পাওয়া যাবে। মেলায় ২৫ শতাংশ ছাড়ে বই কেনা যাবে। মেলা চলবে প্রতিদিন বেলা ৩টা থেকে রাত ৮টা এবং শুক্র ও শনিবার সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত। এ মেলা চলবে ২৬ মার্চ স্বাধীনতা দিবস পর্যন্ত।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter