চার বছর পর বামবার কনসার্টে তারুণ্যের জোয়ার

  হক ফারুক আহমেদ ০৪ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বাংলাদেশের ব্যান্ড সঙ্গীতের একটা আলাদা ঐতিহ্য আছে। যার ইতিহাসের সঙ্গে জড়িয়ে আছে বাংলাদেশ মিউজিক্যাল ব্যান্ডস অ্যাসোসিয়েশন (বামবা)। বামবার কনসার্ট মানেই তারুণ্যের জোয়ার। সুরের দোলার সঙ্গে নাচে-গানে মেতে ওঠা। তেমনটাই হয়েছিল বৃহস্পতিবার। রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টার বসুন্ধরার (আইসিসিবি) চার নম্বর হলে দুপুর থেকে রাত পর্যন্ত তরুণরা ভেসেছে সুরের জোয়ারে। আর বামবার এ কনসার্টটি হল চার বছর পর। ‘চ্যাপ্টার ওয়ান’ নামের বামবার এবারের ব্যান্ড সঙ্গীত আসরের ইভেন্ট বাস্তবায়নে ছিল স্কাই ট্র্যাকার। ১৯৮৭ সালে বন্যার্তদের সাহায্যের উদ্দেশ্যে কনসার্টের মাধ্যমে যাত্রা শুরু করে বামবা। সেই হিসেবে বামবা তার তিন দশক পার করেছে। এবারের কনসার্টের এটিও একটি উপলক্ষ।

বৈশাখের পড়ন্ত দুপুর। মঞ্চে তখন ব্যান্ডদল মাকসুদ ও ঢাকা। খ্যাতিমান গায়ক মাকসুদ; যিনি সঙ্গীতপ্রেমীদের কাছে ম্যাক নামে পরিচিত গলা ছাড়লেন ‘মেলায় যাইরে, বাসন্তী রং শাড়ি পরে ললনারা হেঁটে যায় রে’। দর্শকরা গানের দোলায় দুলতে থাকেন। তারা এরপর গাইলেন আরেক বিখ্যাত গান ‘মৌসুমী কারে ভালোবাস তুমি’। তারপর ‘গীতিকবিতা’ গানটি। সবকটি গানের সঙ্গে কণ্ঠ মেলান দর্শকরা।

মাকসুদ ও ঢাকা’র পরে মঞ্চে আসে দেশের আরেক খ্যাতিমান ব্যান্ড মাইলস। তারা তাদের পরিবেশনা শুরু করে ‘জ্বালা জ্বালা’ গানটি দিয়ে। এরপর তারা একে একে গেয়ে শোনায় নিজেদের অসম্ভব জনপ্রিয় সব গান ‘এক ঝড় এসে ভেঙে দিয়ে গেল’ ‘ফিরিয়ে দাও আমারই প্রেম’সহ একটি ইংলিশ গানও।

এর আগে দুপুরে শূন্য ব্যান্ডের পরিবেশনা দিয়েই শুরু হয় কনসার্ট। নিজেদের জনপ্রিয় গান ‘শত আশা’ দিয়ে শুরু করে শূন্য। আরও পরিবেশন করে ‘আজ দিয়ে যাই গোধুলী আকাশ’। এরপর ব্যান্ড প্যান্টাগন গেয়ে শোনায় ‘বাংলাদেশ জাগো’ ও ‘বল তুমি কোথায় আছ’।

দিনের কনসার্টে আরও সঙ্গীত পরিবেশন করে ফিডব্যাক, দলছুট, অর্থহীন, ওয়ারফেইজ, আরবোভাইরাস, ভাইকিংস ও নেমেসিস। কনসার্টটির বাস্তবায়নকারী প্রতিষ্ঠান স্কাই ট্র্যাকারের সিইও দোজা এলান বলেন, নব্বই দশকটি ছিল ব্যান্ডসঙ্গীতের স্বর্ণালি সময়। কিন্তু সেই স্বর্ণালি সময়ে এখন ভাটা পড়েছে। ব্যান্ডসঙ্গীতকে পুনরুজ্জীবিত করার লক্ষ্যেই ‘চ্যাপ্টার ওয়ান’ শীর্ষক এ সঙ্গীতানুষ্ঠান। বামবাভুক্ত ২৬টি ব্যান্ডের মধ্যে এবারের আসরে ১১টি ব্যান্ড অংশগ্রহণ করেছে। তবে পরে ‘চ্যাপ্টার টু’ আসরে বাকি ব্যান্ডগুলো অংশ নেবে।

তিনি আরও জানান, এবারের আসরটি রেজিস্ট্রেশনের মাধ্যমে সম্পূর্ণ বিনামূল্যে সবাই উপভোগ করতে পারছে। আর দ্বিতীয় আয়োজনটি অনুষ্ঠিত হবে ঢাকার বাইরে। কিন্তু পরের আসরগুলোতে টিকিটের ব্যবস্থা থাকবে। আবহাওয়া অনুকূলে থাকলে পরের আসরগুলো আউটডোরে হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter