আজ সবজি মেলা শুরু

  যুগান্তর রিপোর্ট ১৪ জানুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

‘সারা বছর সবজি চাষে, পুষ্টি-স্বাস্থ্য অর্থ আসে’- এ প্রতিপাদ্য নিয়ে আজ রোববার রাজধানীতে শুরু হচ্ছে তিন দিনব্যাপী জাতীয় সবজি মেলা-২০১৮। রাজধানীর কৃষিবিদ ইন্সটিটিউশন

চত্বরে তৃতীয়বারের মতো এ মেলার আয়োজন করছে কৃষি মন্ত্রণালয়। মেলায় কৃষকের উৎপাদিত সব ধরনের সবজিই প্রদর্শন করা হবে। মেলা শেষ হবে ১৬ জানুয়ারি।

মেলায় বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান সবজি ও সবজি উৎপাদন প্রযুক্তি তুলে ধরা হবে। যা নতুন নতুন সবজি সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

মেলা উপলক্ষে কেআইবি অডিটোরিয়ামে ‘পরিবর্তিত জলবায়ুতে পুষ্টি নিরাপত্তা ও দারিদ্র্য বিমোচনে বছরব্যাপী নিরাপদ সবজি চাষ’ বিষয়ে সেমিনার অনুষ্ঠিত হবে।

কৃষি তথ্য সার্ভিস সূত্রে জানা যায়, এবার ৮০টি স্টল এবং ৪টি প্যাভিলিয়ন বরাদ্দ দেয়া হয়েছে। মেলায় মোট স্টল সংখ্যার ১০ শতাংশ বীজ এবং চারা গাছ প্রদর্শনীর জন্য বরাদ্দ দেয়া হচ্ছে। এছাড়া এবার সবজি মেলার সম্ভাব্য ব্যয় নির্ধারণ করা হয়েছে ৭০ লাখ টাকা। গত বছর ব্যয় হয়েছিল ৫৯ লাখ টাকা। ২০১৬-১৭ অর্থ বছরে ৮ লাখ ৫৩ হাজার ৫শ’ হেক্টরে সবজি চাষ করা হয়। উৎপাদন হয়েছে ১ কোটি ৬০ লাখ ৪২ হাজার ৩০০ টন সবজি। মেলার অন্যতম সমন্বয়ক কৃষি সম্প্রসারণ অধিদফতরের হরটিকালচার উইংয়ের পরিচালক মিজানুর রহমান জানান, এ বছর বৃষ্টি অনেকটা প্রলম্বিত হয়েছে। ফলে সবজি কিছুটা বিলম্বে বাজারে আসছে। সে অনুযায়ী মেলার সময়সূচি নির্ধারণ করা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter