কবি জসীমউদ্দীনের বাড়িতে আর্ট গ্যালারির যাত্রা শুরু

  সাংস্কৃতিক রিপোর্টার ০৬ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

আসমানী ভবন

বাড়ির নাম আসমানী ভবন। রাজধানীর কমলাপুরের এ বাড়িটি পল্লীকবি জসীমউদ্দীনের স্মৃতিবিজড়িত। উত্তরাধিকার সূত্রে কবির এ বাড়ির মালিক তার সন্তানরা।

কবির মেয়ে হাসনা মওদুদ জসীমউদ্দীন পেয়েছেন সম্পত্তির একটা অংশ। সেই অংশে তিনি তার প্রয়াত সন্তান আমান মওদুদের নামে বানিয়েছেন শিল্প গ্যালারি।

আমান নিজেও ছিলেন তরুণ শিল্পী। আর্ট গ্যালারিটি আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে। পাশাপাশি এখানে রয়েছে স্মৃতিধন্য একটি গ্রন্থাগার। বুধবার বিকালে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এ গ্যালারি ও গ্রন্থাগারের উদ্বোধন করেন।

প্রখ্যাত চিত্রশিল্পী মনিরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর জ্বালানিবিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী, কবির জামাতা ও বিএনপি নেতা ব্যারিস্টার মওদুদ আহমদ ও বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের।

আসাদুজ্জামান নূর বলেন, পল্লীকবির পরিবারের পক্ষ থেকে উপযুক্ত প্রস্তাব পেলে কমলাপুরস্থ পল্লীকবি ভবনকে কবি জসীমউদ্দীন একাডেমি হিসেবে গড়ে তোলা যেতে পারে। এটি আমার স্মৃতিমাখা একটি ভবন। এখানে স্বাধীনতা পূর্ববর্তীকালে আমার বহুবার আসা হয়েছে; কারণ, কবির তৃতীয় ছেলে ফিরোজ আনোয়ারের সঙ্গে ছিল আমার গভীর বন্ধুত্ব।

পরে মন্ত্রী আসমানী ভবনে আমান মওদুদ আর্ট গ্যালারি উদ্বোধন করেন। পাশাপাশি তিনি উদ্বোধন করেন পল্লীকবি জসীমউদ্দীন, মমতাজ বেগম জসীমউদ্দীন এবং আসিফ মওদুদের ভালোবাসার স্মৃতিমাখা গ্রন্থাগার। হাসনা মওদুদ জসীমউদ্দীন বলেন, এ গ্যালারিটিকে এ এলাকার সাংস্কৃতিক কেন্দ্র হিসেবে গড়ে তোলা হবে।

অনুষ্ঠানের শুরুতে ছিল সাংস্কৃতিক আয়োজন। তাতে বাংলাদেশ লোকসংগীত পরিষদের শিল্পীরা পল্লীকবির লেখা ৪টি গান পরিবেশন করেন। এছাড়া পল্লীকবির কবিতা শোনান ভাস্কর বন্দোপাধ্যায় ও নীলুফার হক। আয়োজনের শেষ দিকে সঙ্গীত পরিবেশন করেন দেশবরেণ্য শিল্পী ফরিদা পারভীন। উদ্বোধনী প্রদর্শনী উপলক্ষে ‘আমান মওদুদ আর্ট গ্যালারি’তে আমান মওদুদদের আঁকা বেশকিছু চিত্রকর্ম ও ভাস্কর্য স্থান পেয়েছে। এছাড়া, আমানের সংগ্রহের বেশকিছু বইও প্রদর্শিত হচ্ছে।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter