সাংবাদিকদের ঐক্যবদ্ধ হতে হবে

বিজেএফসিআই’র আলোচনাসভায় বিচারপতি মমতাজ উদ্দিন

  যুগান্তর রিপোর্ট ১০ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিজেএফসিআই

প্রকৃত সাংবাদিকদের ঐক্যবদ্ধ হতে হবে। তাহলে সমাজে নামধারী অসৎ সাংবাদিকদের দৌরাত্ম্য কমবে। বাংলাদেশ প্রেস কাউন্সিলকে শক্তিশালী করতে হবে। পাশাপাশি সাংবাদিকদের আর্থিক স্বচ্ছলতার দিকটিও দেখতে হবে।

রোববার প্রেস কাউন্সিল চেয়ারম্যান বিচারপতি মমতাজ উদ্দিন আহমেদ জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত বাংলাদেশ জার্নালিস্ট ফাউন্ডেশন ফর কনজ্যুমারস অ্যান্ড ইনভেস্টরসের (বিজেএফসিআই) বার্ষিকীর অনুষ্ঠানে এসব কথা বলেন।

বিচরপতি মমতাজ উদ্দিন বলেন, দেশে এমন সম্পাদকের অস্তিত্ব আছে যিনি দেশের ৬৪ জেলা থেকে সংবাদপত্র বের করে ৬৪টি পত্রিকার সম্পাদক বনেছেন। মোটরসাইকেলে ‘সংবাদপত্র’ লিখে ইয়াবা বহন করছে। সময় এসেছে এসব নামধারী অসৎ সাংবাদিকদের শনাক্ত করার।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিজেএফসিআই চেয়ারম্যান ফারুক আহমেদ। বিশেষ অতিথি ছিলেন দৈনিক যুগান্তরের ভারপ্রাপ্ত সম্পাদক ও জাতীয় প্রেস ক্লাবের সিনিয়র সহ-সভাপতি সাইফুল আলম, বাংলাদেশের খবরের সম্পাদক ও জাতীয় প্রেস ক্লাব সহ-সভাপতি আজিজুল ইসলাম ভুঁইয়া এবং বাংলাদেশ প্রতিদিনের যুগ্ম-সম্পাদক আবু তাহের।

বিশেষ অতিথির বক্তব্যে যুগান্তরের ভারপ্রাপ্ত সম্পাদক এবং জাতীয় প্রেস ক্লাব সিনিয়র সহ-সভাপতি সাইফুল আলম বলেন, দেশে সংবাদকর্মীর সংখ্যা ১০ হাজারের বেশি। তিনি প্রশ্ন রাখেন, এরমধ্যে প্রকৃত সংবাদকর্র্মী কতজন? পুঁজির শক্তি, রাজনৈতিক ও পেশি শক্তি সাংবাদিকদের তাড়া করছে। সংবাদপত্রের স্বাধীনতার কথা বলা হয়। গণমাধ্যম আসলে কতটা স্বাধীন, তা প্রশ্নের মুখে পড়েছে। রাজনৈতিক বিভাজন সাংবাদিকদের অনেক দূর পর্যন্ত নিয়ে গেছে।

সাইফুল আলম বলেন, এর থেকে পরিত্রাণ পেতে সাংবাদিকদের ঐক্যের দরকার, যৌথ উদ্যোগ দরকার। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের উক্তি টেনে তিনি বলেন, রবীন্দ্রনাথ বলেছেন বাঙালি শুরু করতে পারে, কিন্তু শেষ করতে পারে না। আমি বলব বাঙালি অনেক কিছু শেষ করতে পেরেছে। মহান মুক্তিযুদ্ধ শুরু করে শেষ করা হয়েছে। এ ধরনের অর্জন আমাদের অনেক আছে। আমি মনে করি, পেশাদার সাংবাদিকদের এ সংগঠন বিজেএফসিআই শুরু করেছে এবং এর শেষ হবে একটি আদর্শ প্রতিষ্ঠানে উন্নীত হওয়ার মধ্য দিয়ে। তিনি নতুন এ সংগঠনের জন্য শুভ কামনা করেন।

বিজেএফসিআই মূলত পেশাদার সিনিয়র সাংবাদিকদের নিয়ে গঠিত একটি সংগঠন। দেশে এটি প্রথম সাংবাদিকদের সংগঠন, যার কাজ হবে একটি মুক্ত ও স্বচ্ছ অর্থনৈতিক সমাজ গঠন। এ সংগঠন সংবাদকর্মীদের পাশাপাশি ভোক্তা ও বিনিয়োগকারীদের স্বার্থ নিয়ে কাজ করবে। বর্তমান বিজেএফসিআই’র সদস্য ৮৬ জন।

দু’পর্বে বার্ষিক সভা অনুষ্ঠিত হয়। প্রথম পর্বে সংগঠনের সদস্যরা নিজেদের মতামত তুলে ধরেন। বিজেএফসিআইয়ের চেয়ারম্যান সংগঠনটির ভবিষ্যৎ রূপরেখা তুলে ধরেন। তিনি বলেন, বাংলাদেশে এটিই প্রথম পেশাদার সাংবাদিকদের সংগঠন। যেটি সাংবাদিকদের পেশা ও মান উন্নয়নে কাজ করবে।

বিশেষ অতিথি বাংলাদেশের খবর সম্পাদক এবং জাতীয় প্রেস ক্লাব সহ-সভাপতি আজিজুল ইসলাম ভুঁইয়া ও বাংলাদেশ প্রতিদিনের যুগ্ম-সম্পাদক আবু তাহেরও বক্তব্য দেন। সিনিয়র সাংবাদিকদের মধ্যে বক্তব্য রাখেন দৈনিক যুগান্তরের বিজনেস এডিটর হেলাল উদ্দিন, নিউএইজের বিশেষ প্রতিনিধি প্রমথ রাজন বিশ্বাস ও ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সাধারণ সম্পাদক মোরছালিন নোমানী প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন বাংলাদেশ সংবাদ সংস্থার সিনিয়র রিপোর্টার আতাউর রহমান।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter