দিনব্যাপী যন্ত্রশিল্পীদের মিলনমেলা

  সাংস্কৃতিক রিপোর্টার ২৬ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

মিলনমেলা

দেশের যন্ত্রশিল্পীদের মিলনমেলা বসেছিল। সুরের ঝংকার, আনন্দ শোভাযাত্রা, সম্মাননা প্রদান, কথামালায় কেটেছে তাদের পুরো একটি দিন। যন্ত্রসঙ্গীত শিল্পী সম্মিলনের আয়োজনটি হয় মঙ্গলবার জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে। চতুর্থবারের মতো এ আয়োজন করে বাংলাদেশ মিউজিশিয়ান ফাউন্ডেশন।

দিনব্যাপী নানা আয়োজন থাকলেও মূল উদ্বোধন ও সাংস্কৃতিক আয়োজন ছিল সন্ধ্যায়। প্রধান অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। আরও বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক উপদেষ্টা এইচটি ইমাম, বাংলাদেশ বেতারের মহাপরিচালক নারায়ন চন্দ্র শীল।

সভাপতিত্ব করেন সংগঠনের কেন্দ্রীয় কমিটির সভাপতি গাজী আবদুর হাকিম। অনুষ্ঠানে মরণোত্তর বিএমএফ সম্মাননা প্রদান করা হয় এস্রাজশিল্পী ফুলঝুরি খান ও বেহালাশিল্পী সুবল দত্তকে এবং পারকাশান শিল্পী ইমতিয়াজ আহমেদকে।

আসাদুজ্জামান নূর বলেন, দেশে মিউজিক কলেজ আছে, শিক্ষার্থীরাও শিখছে। কিন্তু তারা বের হয়ে কোথায় যাবেন? বিদ্যালয়ে সঙ্গীত শিক্ষার কথা বলা হচ্ছে, সেখানে শেখাবে কে? মিউজিক কলেজ থেকে বের হওয়া শিক্ষার্থীরা যেন এই বিদ্যালয়গুলোর শিক্ষক হিসেবে নিয়োগ পান। এ ব্যাপারে তিনি এইচটি ইমামের দৃষ্টি আকর্ষণ করে প্রধানমন্ত্রীকে বেশি বেশি করে অবহিত করার কথাও বলেন।

এইচটি ইমাম বলেন, সমাজের সবাইকেই শিল্পের প্রসারে এগিয়ে আসা উচিত। প্রধানমন্ত্রীও এ ব্যাপারে সংবেদনশীল। সবাই চাইলেই নতুন শিল্পী জন্মাবে, শিল্পের আরও একাডেমি হবে ও প্রসার ঘটবে।

সংবর্ধিত হলেন তিন জাতীয় অধ্যাপক : তিন জাতীয় অধ্যাপককে সংবর্ধিত করল বঙ্গীয় সাহিত্য-সংস্কৃতি সংসদ। মঙ্গলবার সন্ধ্যায় বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে এ সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

সংগঠনের সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেনের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শামসুজ্জামান খান। স্বাগত বক্তব্য দেন সংগঠনের উপদেষ্টা কবি আজিজুর রহমান আজিজ। অন্যদের মধ্যে বক্তব্য দেন জাতীয় কবিতা পরিষদের সভাপতি ড. মুহম্মদ সামাদ, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ।

শুরুতে সংবর্ধিত জাতীয় অধ্যাপকদের নিয়ে মঙ্গলপ্রদীপ প্রজ্বলন করেন প্রধান অতিথি অর্থমন্ত্রী। এসময় ‘আলোকের এই ঝরনা ধারায় ধুইয়ে দাও’ গানটির তালে নৃত্য পরিবেশন করেন শিল্পীরা।

বৈকুণ্ঠের ‘ছড়ায় ছড়ায় প্রেম’ : কবিতার মধ্য দিয়ে মানবপ্রেম ও মানবতার জয়গান গাইলেন বৈকুণ্ঠ আবৃত্তি একাডেমির বাচিক শিল্পীরা। মঙ্গলবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে অনুষ্ঠিত হয় ‘ছড়ায় ছড়ায় প্রেম’ শিরোনামের এই আবৃত্তির আসর।

প্রযোজনাটির নির্দেশক আবৃত্তিকার শিমুল মুস্তাফা জানান, মানুষের ভেতরে আনন্দ ছড়িয়ে দিয়ে হৃদয়জুড়ে প্রশান্তির বাতাস বইয়ে দিতেই তাদের এই প্রয়াস।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: jugantor[email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×