রোহিঙ্গা প্রত্যাবাসনের পক্ষে কাজ করছে আসিয়ান

  উখিয়া (কক্সবাজার) প্রতিনিধি ০৫ নভেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

রোহিঙ্গা প্রত্যাবাসনের পক্ষে কাজ করছে আসিয়ান

বলপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের সরেজমিন দেখতে সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী ভিভিয়ান বালা কৃষ্ণণ তুমব্র“ সীমান্তের নোম্যান্স পরিদর্শন করেন এবং সেখানে আশ্রিত রোহিঙ্গাদের সার্বিক বিষয়ে খোঁজখবর নেন।

রোববার দুপুর ২টার দিকে তুমব্র“ সীমান্তের নোম্যান্স ল্যান্ড পরিদর্শনকালে তিনি রোহিঙ্গাদের বিভিন্ন দাবির কথা শোনেন।

রোহিঙ্গা নেতা দিল মোহাম্মদ সাংবাদিকদের জানান, তাদের কাছে সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী ভিভিয়ান বালা কৃষ্ণণ মিয়ানমারে চলে যাবে কিনা জানতে চাইলে তারা কয়েকটি দাবি-দাওয়া দিয়েছে। এর মধ্যে রয়েছে- রোহিঙ্গাদের নিরাপদে প্রত্যাবাসনের ব্যবস্থা করতে হবে?

ফেলে আসা বসতভিটা ফেরত দিতে হবে, মৌলিক অধিকার নিশ্চিত করতে হবে এবং নাগরিক অধিকার দিতে হবে। তিনি বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসনের পক্ষে কাজ করছে আসিয়ান। তাই রোহিঙ্গাদের এসব দাবি-দাওয়ার বিষয়ে আসিয়ান মিয়ানমারের ওপর চাপ প্রয়োগ করবে বলে আশ্বস্ত করে রোহিঙ্গাদের। সেখান থেকে ভিভিয়ান বালা কৃষ্ণণ উখিয়ার থাইংখালী হাকিমপাড়া, ময়নারঘোনা এবং লম্বাশিয়া ক্যাম্প ঘুরে বিকালে কক্সবাজারের উদ্দেশে রওনা দেন।

এ সময় তার সঙ্গে ছিলেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালামসহ সরকারের উচ্চপর্যায়ের প্রতিনিধিরা। শনিবার রাতে ঢাকায় পৌঁছে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় মাহমুদ আলীর দেয়া নৈশভোজে অংশ নেন সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী। রোহিঙ্গা সংকট নিরসনে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ান কী ভূমিকা রাখতে পারে তা নির্ধারণ করতে সিঙ্গাপুর ও থাইল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রীদের দায়িত্ব দেয়া হয়েছে। সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের পাশাপাশি মিয়ানমারও সফর করবেন। মিয়ানমার সফরে তার সঙ্গে থাইল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রীও থাকতে পারেন। দুই মন্ত্রী আগামী মাসে অনুষ্ঠেয় আসিয়ান সম্মেলনে তাদের মতামত তুলে ধরবেন।

ঘটনাপ্রবাহ : রোহিঙ্গা বর্বরতা

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×