এসএসসিতে বাড়তি ‘ফি’ বন্ধে সরকারের হস্তক্ষেপ চায় দুদক

  যুগান্তর রিপোর্ট ০৯ নভেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

দুদক

আগামী বছরের (২০১৯) এসএসসির পরীক্ষায় ফরম পূরণে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্কুলে বাড়তি ফি আদায় করা হচ্ছে। ১ হাজার ৫০০ টাকার ফি ৪ থেকে ৫ হাজার টাকা পর্যন্ত নেয়া হচ্ছে। বিভিন্ন মাধ্যম থেকে এ ধরনের অভিযোগ পাওয়ার পর নিজস্ব টিমের মাধ্যমে অনুসন্ধান চালিয়ে অভিযোগের সত্যতা পেয়েছে দুদক।

এ অবস্থায় এসএসসি পরীক্ষায় অতিরিক্ত ফি নেয়া বন্ধ করতে সরকারের হস্তক্ষেপ চেয়ে মন্ত্রিপরিষদ সচিবকে চিঠি দেয়া হয়েছে। দুদকের মহাপরিচালক (প্রতিরোধ) ও সচিব (অতিরিক্তি দায়িত্ব) সারোয়ার মাহমুদের বৃহস্পতিবার স্বাক্ষর করা চিঠিতে এ অনুরোধ জানানো হয়।

‘২০১৯ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও এসএসসি ভোকেশনাল ও দাখিল পরীক্ষার ফরম পূরণের জন্য সরকার নির্ধারিত ফি’র অতিরিক্ত অর্থ নেয়া সংক্রান্ত অভিযোগের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ’ শিরোনামে দুদক থেকে চিঠি পাঠানো হয়। এতে বলা হয়, দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের কতিপয় দুর্নীতিপরায়ণ শিক্ষক সরকার নির্ধারিত ফি’র অতিরিক্ত ফি আদায় করছে । দুর্নীতি দমন কমিশনের অভিযোগ কেন্দ্র ১০৬-এ ও ই-মেইলের মাধ্যমে দুদকে প্রতিদিন প্রচুর অভিযোগ আসছে। সম্প্রতি কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানে দুদকের এনফোর্সমেন্ট টিম অনুসন্ধান করে এর সত্যতাও পেয়েছে।

চিঠিতে আরও বলা হয়, ‘কোনো কোনো ক্ষেত্রে অতিরিক্ত অর্থের বিনিময়ে দুর্নীতির মাধ্যমে নির্বাচনী পরীক্ষায় অকৃতকার্য পরীক্ষার্থীদেরও ফরম পূরণের সুযোগ সৃষ্টি করে দেয়া হচ্ছে। এ ধরনের অপতৎপরতা সারা দেশে সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের সুনাম ও ভাবমূর্তি নষ্ট করছে। যা সরকারি নিয়ন্ত্রণকারী মন্ত্রণালয়/অধিদফতর ও মাঠ প্রশাসনের কর্মকর্তাদের যথাযথ হস্তক্ষেপের মাধ্যমে অবিলম্বে নিয়ন্ত্রণ করা আবশ্যক বলে দুদক মনে করে। এ অবস্থায় এসএসসি পরীক্ষাসংক্রান্ত দুর্নীতি প্রতিরোধের জন্য সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়, অধিদফতর, দফতর মাঠ প্রশাসনের মাধ্যমে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য বিনীত অনুরোধ করা হল।’

দুদক টিম রোববার রাজধানীর হাজারীবাগ এলাকার সালেহা উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে এসএসসি পরীক্ষা-২০১৯ এর ফরম পূরণে নির্ধারিত ফির অতিরিক্ত অর্থ চাওয়ায় অভিযান চালিয়ে অভিযোগের সত্যতা পায়।

দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য যুগান্তরকে জানান, দুদকের অভিযোগ কেন্দ্র ১০৬-এ পাওয়া অভিযোগের ভিত্তিতে ওই অভিযান পরিচালনা করা হয়। দুদকের কাছে দেয়া অভিযোগে বলা হয়, এসএসসি পরীক্ষা-২০১৯ এর ফরম পূরণের জন্য সরকার নির্ধারিত ফি ১ হাজার ৫০০ টাকার পরিবর্তে সালেহা স্কুল উচ্চ বিদ্যালয় কর্তৃপক্ষ ৪ হাজার টাকা করে ফি নিচ্ছে। অভিযানকালে বিদ্যালয়ের প্রধান শিক্ষক নজরুল ইসলাম ঘটনার সত্যতা স্বীকার করেন ও একটি নোটিশ ইস্যু করেন। তাতে বলা হয়, ব্যবসায় শিক্ষা এবং মানবিক শাখার ছাত্রদের ফরম পূরণ বাবদ নির্ধারিত ১ হাজার ৮৪০ টাকা এবং বিজ্ঞান শাখার ছাত্রদের নির্ধারিত ১ হাজার ৯৫০ টাকা হারে ফরম পূরণের ফি জমা দিতে হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter