হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন রিজিয়া ও ফাতিমা

  সাংস্কৃতিক রিপোর্টার ১৩ নভেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন রিজিয়া ও ফাতিমা

কথার জাদুকর হুমায়ূন আহমেদের ৭১তম জন্মদিন আজ। এ উপলক্ষে এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার দেয়া হয়েছে।

সাহিত্যে সামগ্রিক অবদানের জন্য রিজিয়া রহমান এবং নবীন সাহিত্যশ্রেণীতে ফাতিমা রুমিকে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার দেয়া হয়েছে। পুরস্কার হিসেবে রিজিয়া রহমানকে পাঁচ লাখ টাকা ও ফাতিমা রুমিকে এক লাখ টাকা দেয়া হয়।

সোমবার বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে এ পুরস্কার প্রদান অনুষ্ঠানটি হয়। এতে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বিচারকমণ্ডলীর সভাপতি ও জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর ও এক্সিম ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক সিরাজুল ইসলাম। শুভেচ্ছা বক্তব্য রাখেন হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন ও স্বাগত বক্তব্য রাখেন অন্যদিন সম্পাদক মাজহারুল ইসলাম।

অনুষ্ঠানে রিজিয়া রহমানের শংসাবচন পাঠ করেন কথাসাহিত্যিক অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম এবং ফাতিমা রুমির শংসাবচন পাঠ করেন কালি ও কলম সম্পাদক আবুল হাসনাত।

আবুল মাল আবদুল মুহিত বলেন, হুমায়ূন আহমেদকে ছাড়া বাংলা সাহিত্য চিন্তা করা যায় না। তার বড় কৃতিত্ব- ঢাকায় তিনি একটি বিশাল পাঠক শ্রেণী তৈরি করেছেন। যার ফল এখনও রয়েছে।

ড. আনিসুজ্জামান বলেন, যারা তার সাহচর্য লাভ করেছিলেন, তাদের স্মৃতিতে তিনি রয়েছেন। যারা তার সান্নিধ্যে আসার সুযোগ পাননি, তারা তার সাহিত্যকর্মকে ভালোবেসে তার নৈকট্য লাভ করেছেন।

মেহের আফরোজ শাওন বলেন, একজন সাহিত্যিকের জীবন পরিপূর্ণতা পায়, যখন তার নামে পুরস্কার প্রবর্তিত হয়। এ পুরস্কার প্রবর্তনের মধ্য দিয়ে হুমায়ূন আহমেদের সাহিত্যজীবন পরিপূর্ণ হয়েছে।

অনুভূতি প্রকাশ করে রিজিয়া রহমান বলেন, হুমায়ূন আহমেদ আমার চেয়ে বয়সে অনেক ছোট। তার স্মৃতির স্মারক হিসেবে পাওয়া এ পুরস্কার অনেক গর্বের ও সম্মানের। ফাতিমা রুমি বলেন, এ পুরস্কার একজন নবীন লেখকের জন্য অনেক বড় পাওয়া।

আয়োজনের শুরুতেই শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা হুমায়ূন আহমেদের প্রিয় দুটি রবীন্দ্রসঙ্গীত ‘মাঝে মাঝে তব দেখা পাই’ ও ‘আজ জ্যোৎøা রাতে সবাই গেছে বনে’ পরিবেশন করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×