আইজিপিকে চিঠি দেবে ইসি

দলীয় মনোনয়ন সংগ্রহে বিধি লঙ্ঘন করলে ব্যবস্থা

  যুগান্তর রিপোর্ট ১৩ নভেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

দলীয় মনোনয়ন সংগ্রহে বিধি লঙ্ঘন করলে ব্যবস্থা

একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে বিভিন্ন রাজনৈতিক দলের নিজস্ব মনোনয়ন ফরম বিতরণের সময় আচরণ বিধি লঙ্ঘন করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

এ ব্যাপারে পুলিশের আইজিকে চিঠি দিতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। এতে আচরণ বিধি ৮ ধারা উল্লেখ করে তা প্রতিপালন করার বিষয়ে নির্দেশনা দেয়া হচ্ছে। যদিও এ বিষয়ে ইসির ভেতরেই ভিন্নমত পাওয়া গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ইসির ঊর্ধ্বতন এক কর্মকর্তা জানান, নির্বাচনী প্রচারের ক্ষেত্রেই আচরণ বিধির ৬ থেকে ১৪ নম্বর ধারাগুলো প্রযোজ্য।

জানা গেছে, একাদশ সংসদ নির্বাচন সামনে রেখে ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিতরণ সোমবার শেষ হয়েছে। অপরদিকে সোমবার থেকে শুরু হয়েছে বিএনপির মনোনয়ন ফরম বিতরণ।

জাতীয় পার্টির ফরমও বিতরণ চলছে। এমন পরিস্থিতিতে এ নির্দেশনা দিতে যাচ্ছে ইসি। আইজিপিকে দেয়া চিঠিতে আচরণ বিধি ৮ লঙ্ঘন হচ্ছে জানিয়ে এ বিষয়ে পদক্ষেপ নিতে বলা হয়েছে।

আচরণ বিধির ৮ ধারায় বলা হয়েছে, কোনো রাজনৈতিক দল কিংবা এর মনোনীত প্রার্থী বা স্বতন্ত্র প্রার্থী কিংবা তাদের পক্ষে অন্য কেউ কোনো ধরনের শোডাউন করতে পারবে না। মনোনয়নপত্র দাখিলের সময় মিছিল কিংবা শোডাউন করা যাবে না।

নির্বাচনী প্রচারে হেলিকপ্টার ব্যবহার করার ওপর নিষেধাজ্ঞা রয়েছে এ ধারাতে। আচরণ বিধি লঙ্ঘনের দায়ে ছয় মাস কারাদণ্ড ও ৫০ হাজার টাকা জরিমানা বা উভয়দণ্ডের বিধান রয়েছে। এছাড়া রাজনৈতিক দল বিধি লঙ্ঘন করলে ৫০ হাজার টাকা জরিমানার বিধান রয়েছে।

ঘটনাপ্রবাহ : একাদশ জাতীয় সংসদ নির্বাচন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×