ঢাকা আন্তর্জাতিক লোকসঙ্গীত উৎসব শুরু আজ

উপমহাদেশ ইউরোপ আর পারস্যের সুরে সুরে মাতবে ঢাকা

  হক ফারুক আহমেদ ১৫ নভেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

নির্বাচন

ঢাকাসহ সারা দেশে নির্বাচনের তোড়জোড়। এরই মাঝে আজ ঢাকায় বসছে ‘ঢাকা আন্তর্জাতিক লোকসঙ্গীত উৎসব’র চতুর্থ আসর। বাংলাদেশসহ উপমহাদেশের খ্যাতিমান সব শিল্পীর পরিবেশনার সঙ্গে এবার মূর্ছনা ছড়াবে মধ্য ইউরোপ, আমেরিকা ও পারস্যের সুর।

আজ সন্ধ্যা থেকে রাজধানীর বাংলাদেশ আর্মি স্টেডিয়ামে শুরু হতে যাওয়া এ উৎসব চলবে শনিবার পর্যন্ত। প্রতিদিন সন্ধ্যা ৬টায় শুরু হয়ে এ উৎসব চলবে রাত ১২টা পর্যন্ত। জানা গেছে, আগামী ৩ দিনে বাংলাদেশসহ বিশ্বের ৭টি দেশের দেড় শতাধিক শিল্পী লোকসঙ্গীত উৎসবে অংশ নেবেন। সান ফাউন্ডেশনের উদ্যোগ ও সান কমিউনিকেশনের আয়োজনে মেরিল নিবেদিত এ উৎসবে লাখ লাখ মানুষ শেকড়ের সুরে অবগাহন করবেন।

আজ উৎসবের প্রথম দিনের সূচনা হবে নৃত্যদল ভাবনার পরিবেশনা দিয়ে। দেশের শিল্পীদের মধ্যে আজ সঙ্গীত পরিবেশন করবেন মাতাল কবি রাজ্জাক দেওয়ানের শিষ্য নারায়ণগঞ্জের আবদুল হাই দেওয়ান। নিজস্ব ঐতিহ্যের পরিবেশনা শেষে শ্রোতারা শুনতে পাবেন মধ্য ইউরোপের সুর। সেখানকার খ্যাতিমান এ লোকগানের দলটি কুর্দি, বেলারুশ, ইসরাইল অঞ্চলের সুরকে ধারণ করেছে। বলকান ও জিপসি ধারকে তারা বেছে নিলেও গানে ব্যবহার করে তাদের একেবারেই নিজস্ব কিছু শব্দ।

ক্ল্যাসিকাল গিটার, বেহালা, চেলো সহযোগে তারা এক আদি অকৃত্রিম সুরের সঙ্গে নানা আবেগের প্রকাশে গান করে। ঢাকায় সঙ্গীত পরিবেশনার বিষয়টি ইতিমধ্যেই দলটির নিজস্ব ওয়েবসাইটে ঘোষণা দেয়া হয়েছে। আজকের সন্ধ্যায় আরও সঙ্গীত পরিবেশন করবে ভারতের পাঞ্জাবের ওয়াদালি ব্রাদার্স। বংশের পঞ্চম পুরুষ হিসেবে ওস্তাদ পূরণচন্দ্র ওয়াদালি ও পেয়ারেলাল ওয়াদালি ভ্রাতৃদ্বয় ভারতের সুফি সঙ্গীতে সমাদৃত। পেয়ারেলাল ওয়াদালি ৮ মার্চ মারা যান। তারপর দলটির নাম পরিবর্তন হয়নি।

তার বদলে দলে যোগ দিয়েছেন পূরণচন্দ্র ওয়াদালির ছেলে লক্ষ্মিণদার ওয়াদালি। প্রথম দিন সর্বশেষ শিল্পী ভারতের সাত্যর্কী ব্যানার্জি। দোতারা, সরোদ, ওউদ, রিভাব যন্ত্রযোগে তিনি বাউল, কীর্তন থেকে শুরু করে শাস্ত্রীয় সঙ্গীত পরিবেশন করেন। লোকজ ও শাস্ত্রীয় সাঙ্গীতের এক ধরনের সংমিশ্রণ করে তিনি সাড়া ফেলেন।

শুক্রবার উৎসবের দ্বিতীয় দিনে প্রথমে মঞ্চে আসবে ভারতের লোকগানের দল দ্য রঘু দিক্ষিত প্রজেক্ট। ব্যাঙ্গালোরের এ লোকজ গানের দলটি আধুনিক ব্যান্ডের ফরমেটে কান্নাডার প্রাচীন কবিতাগুলো সুরে সুরে পরিবেশন করে। তারা স্টেজে লুঙ্গি পরে নিজস্ব ঢংয়ে গান করে থাকে। দ্বিতীয় দিনের অন্যতম আকর্ষণ যুক্তরাষ্ট্রের গ্র্যামি অ্যাওয়ার্ড জয়ী বিখ্যাত ব্যান্ড লস টেক্সমেনিয়াকস। ল্যাটিন আমেরিকা বিশেষ করে মেক্সিকো ও কিউবার এক বিশেষ ধরনের গানের দল ব্যানজুনটো।

যারা সাধারণত গিটার সদৃশ বাজো সেক্সটো এবং একরডিয়ান বাদ্যযন্ত্র যোগে গান করে। লস টেক্সমেনিয়াকস তেমনই একটি ব্যান্ড। শুক্রবার উৎসবের আরেক আকর্ষণ বাহরাইনের তরুণদের ব্যান্ডদল মাজাস। মূলত একটি রক ঘরানার ব্যান্ড হলেও পারস্য, এরাবিয়ান তথা টার্কিশ, বলকান, সেলটিক সুরের মিশ্রণে তারা নিজস্ব একটি ধারা তৈরি করেছে। দ্বিতীয় দিনের শেষ চমক বাংলাদেশের ফোক সম্রাজ্ঞী মমতাজ।

তার সঙ্গে অংশ নেবে স্বরব্যঞ্জ। তৃতীয় দিনের অন্যতম আকর্ষণ স্পেনের চার তরুণীর ব্যান্ড লাস মিগাস। গায়িকা বেগো সালাজার, গিটারিস্ট মারতা রবলেস, ভায়োলিন বাদক রোজার লসকস ও পারকাশানিস্ট তাবা ফ্লেমেনেকো, জ্যাজ সঙ্গীতে নিজস্ব ঢংয়ে সঙ্গীত পরিবেশন করেন। এদিনের আরেক আকর্ষণ পাকিস্তানের শাফকাত আমানত আলী। ওস্তাদ আমানত আলী খার পুত্র শাফকাত প্রথমে আলোচনায় আসেন তার ব্যান্ড ফিউজনের মাধ্যমে।

‘আখোঁ কি সাগার’, ‘খামাজ’, ‘তেরে বিনা’ গানগুলো বেশ জনপ্রিয় হয়। পাটিয়াল ঘরানার এ গায়ক পরে বলিউডে ক্যারিয়ার গড়েন। প্রচুর প্লেব্যাক করেছেন। ‘মিতওয়া’, ‘বিন তেরে’সহ অসংখ্যা জনপ্রিয় গান তিনি উপহার দিয়েছেন। শনিবার আরও সঙ্গীত পরিবেশন করবেন বাংলাদেশের বাউল কবির শাহ, অর্নব ও গানের দল নকশিকাঁথা।

এবারও বিনামূল্যে এ উৎসবে যোগ দেয়ার জন্য ওয়েবসাইটে নিবন্ধন করেছেন শ্রোতারা। উৎসবের বিস্তারিত তথ্য পাওয়া যাচ্ছে ফেসবুকে ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্ট পেজে ও ওয়েবসাইটে (www.dhakainternationalfolkfest.com)। বরাবরের মতো এবারও লোকসঙ্গীত উৎসব সরাসরি সম্প্রচার করবে মাছরাঙা টেলিভিশন। উৎসব সহযোগিতা করছে ঢাকা ব্যাংক লিমিটেড, গ্রামীণফোন ও রাঁধুনী।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×