অমলকান্তির কবি নীরেন্দ্রনাথ আর নেই

  সাংস্কৃতিক রিপোর্টার ২৬ ডিসেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

কবিতা

‘অমলকান্তি’ কবিতার জন্য বিখ্যাত কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তী (৯৪) আর নেই। মঙ্গলবার দুপুরে বাংলা ভাষার এ খ্যাতিমান কবি কলকাতার মুকুন্দপুরে একটি বেসরকারি হাসপাতালে মারা যান। বেশ কিছুদিন ধরেই বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন এ কবি।

জানা গেছে, সম্প্রতি নীরেন্দ্রনাথ দত্তের শরীরিক অবস্থা খারাপ হলে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসকরা জানিয়েছেন, সোমবার সকালে তার হঠাৎ হার্টঅ্যাটাক হয়। সেই ধাক্কা আর কাটিয়ে উঠতে পারেননি নীরেন্দ্রনাথ।

কলকাতা প্রতিনিধি জানান, কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তীর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শোক প্রকাশ করেছেন কবি শঙ্খ ঘোষ। পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় তার শেষকৃত্য সম্পন্ন হয় সন্ধ্যায়। এর আগে কলকাতা সময় বিকাল সাড়ে ৪টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত তার মরদেহ রাখা হয় রবীন্দ্র সদনে। তারপর সেখান থেকে বাংলা আকাদেমি হয়ে বাঙুর অ্যাভিনিউয়ে বাড়ি হয়ে সন্ধ্যা সাড়ে ৭টায় শেষকৃত্য সম্পন্ন হয় নিমতলা শ্মশানে।

১৯২৪ সালের ১৯ অক্টোবর অবিভক্ত ভারতের ফরিদপুরে নীরেন্দ্রনাথ চক্রবর্তীর জন্ম। ১৯৩০-এ কলকাতায় চলে আসেন। সেখানকার মিত্র ইন্সটিটিউশন, বঙ্গবাসী ও সেন্ট পলস কলেজে পড়াশোনা করেছেন। আনন্দবাজার পত্রিকায় ১৯৫১ সালে যোগ দেন।

একটা দীর্ঘ সময় তিনি ‘আনন্দমেলা’ পত্রিকা সম্পাদনা করেছেন। কবিতার পাশাপাশি নীরেন্দ্রনাথ চক্রবর্তী ছিলেন ছড়াকার, প্রাবন্ধিক, ঔপন্যাসিক, গদ্যকার, গোয়েন্দা-গল্পকার, শিশুসাহিত্যিক, ভ্রমণ-কাহিনীর লেখক, সম্পাদক ও বানান-বিশেষজ্ঞ।

১৯৫৪ সালে প্রকাশ পায় তার প্রথম কাব্যগ্রন্থ ‘নীল নির্জন’। এরপর একে একে প্রকাশ পায় ‘অন্ধকার বারান্দা’, ‘নিরক্ত করবী’, ‘নক্ষত্র জয়ের জন্য’, ‘আজ সকালে’সহ অসংখ্য কবিতার বই। পেয়েছেন আনন্দ পুরস্কার, সাহিত্য আকাদেমি পুরস্কার। ১৯৯০-এ বিশ্ব কবি সম্মেলনে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করেন তিনি।

একটা সময়ে ‘দেশ’ পত্রিকায় বেশ কিছু ছোটগল্প লিখেছেন। তার লেখা কবিতা ‘অমলকান্তি রোদ্দুর হতে চেয়েছিল...’ বা ‘রাজা তোর কাপড় কোথায়...’ এখনও সবার মুখে মুখে ফেরে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×